thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

১৯ বার হামলা থেকে বেঁচে যান শেখ হাসিনা

২০২০ সেপ্টেম্বর ২৮ ১৩:০০:২৮
১৯ বার হামলা থেকে বেঁচে যান শেখ হাসিনা

দ্য রিপোর্ট প্রতিবেদক: আওয়ামী লীগের হাল ধরার পর থেকে ১৯ বার হামলার শিকার হয়েও দেশের মানুষের কল্যাণে কাজ করতে পিছপা হননি বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজও বেশিরভাগ হামলা-মামলার বিচার শেষ হয়নি। বাংলাদেশে পাকিস্তানি ভাবধারা প্রতিষ্ঠা করতে না পেরে, দোসররা বারবার বঙ্গবন্ধু কন্যাকে টার্গেট করেছে বলে মনে করেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। অপরদিকে আইনের শাসন প্রতিষ্ঠায় দ্রুত সব মামলার বিচারের দাবি আইনজ্ঞদের।

১৯৮১ সালে দেশে ফেরার বছরই শেখ হাসিনার উপর হামলা চালায় ফ্রিডম পার্টির সন্ত্রাসীরা। দ্বিতীয় হামলা হয় ৮৮’র ২৪ জানুয়ারি চট্টগ্রামের লালদীঘি ময়দানে। পরের বছর তাকে আবারও হত্যার চেষ্টা করে ফ্রিডম পার্টির সন্ত্রাসীরা। ১৯৯১ সালে ভোটের দিন হামলা চালায় বিএনপি কর্মীরা। ১৯৯৪ সালে ঈশ্বরদী ও নাটোরে শেখ হাসিনাকে বহনকারী রেলগাড়ি লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়।

১৯৯৫ ও ১৯৯৬ সালে দলের সমাবেশে তাকে লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়। ১৯৯৯ সালে শোয়েব চৌধুরী শেখ হাসিনাসহ ৩১ জনকে হত্যার জন্য পুরস্কার ঘোষণা করে ই-মেইল পাঠায়। ২০০০ সালে গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ হাসিনার জনসভাস্থলের পাশে ৭৩ কেজি ওজনের বোমা পুঁতে রাখে জঙ্গিরা। পরের বছর সিলেটে শেখ হাসিনার জনসভাস্থলের কাছে বোমা বিস্ফোরিত হয়। ২০০২ ও ২০০৪ সালে শেখ হাসিনার গাড়ি বহরে হামলা চালায় বিএনপি জামায়াতের ক্যাডাররা।

তৎকালীন বিরোধী দলীয় নেতার ওপর সবচেয়ে বড় আঘাত আসে ২০০৪ সালের ২১ আগস্ট। আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শান্তি সমাবেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গ্রেনেড হামলা চালায় জঙ্গীরা।

সেই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন ও অপর ১৯ জনের মৃত্যুদণ্ডের রায় দেন আদালত। তবে বেশিরভাগ মামলার বিচার আজও শেষ হয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু বলেন, ২০০৭, ২০১১ ও ২০১৫ সালেও শেখ হাসিনার ওপর হামলার পরিকল্পনার অভিযোগ পাওয়া যায়। আইনের শাসন প্রতিষ্ঠায় প্রতিটি ঘটনার বিচার হওয়া উচিত।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮সেপ্টেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর