thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

বাংলাদেশি গ্লোবের ভ্যাকসিন করোনা প্রতিরোধে সক্ষম: মার্কিন জার্নাল

২০২০ অক্টোবর ০২ ০৯:৫৪:৫৯
বাংলাদেশি গ্লোবের ভ্যাকসিন করোনা প্রতিরোধে সক্ষম: মার্কিন জার্নাল

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশের গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ ভিত্তিক) করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম বলে জানিয়েছে মার্কিন মেডিকেল বিষয়ক জার্নাল বায়োআর্কাইভ।

আজ বৃহস্পতিবার বিষয়টি গণমাধ্যমকে জানান গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ। তিনি জানান, বুধবার বায়োআর্কাইভ মেডিক্যাল জার্নালে এ সংক্রান্ত তথ্য প্রকাশ করা হয়।

আগামী রবিবার (৪ অক্টোবর) সকাল ১১টায় গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের নিয়ন্ত্রিত প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন ও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রতিষ্ঠানটির তেজগাঁওয়ের কর্পোরেট অফিসে এ সংবাদ সম্মেলন হবে।

দেশীয় একমাত্র প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো করোনা ভাইরাসসের টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। প্রাণীদেহে এ ভ্যাকসিনের ট্রায়াল সম্প্রতি শেষ হয়েছে। এরপর বিএমআরসি’র কাছে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করা হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।

কোভিড-১৯ সংক্রমণের তীব্রতা বাংলাদেশসহ বিশ্বে কিছুটা কমে এলেও এখনও প্রতিদিন প্রাণ যাচ্ছে অনেক মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মহামারি শেষ হতে অন্তত দু'বছর লাগতে পারে।

করোনা মোকাবিলায় ১৬৯ টিকা উন্নয়নের প্রকল্প চলমান। এরমধ্যে ছাব্বিশটি মানবদেহে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এর মাঝেই গেল জুলাইয়ে আটটি খরগোশের দেহে পরীক্ষামূলক প্রয়োগে সাফল্য পাওয়ার ঘোষণা দিয়েছিল বাংলাদেশের গ্লোব বায়োটেক।

এরপর বিশ্বস্বাস্থ্য সংস্থার নীতিমালা মেনে বয়স, লিঙ্গ ও ওজনের ভিত্তিতে সম্প্রতি এক হাজারের বেশি ইঁদুরের দেহে পরীক্ষামূলক টিকা প্রয়োগ শেষ করেছে গ্লোব। প্রাপ্ত ফলাফল তুলে ধরে প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা জানান, নিরাপত্তা ও কার্যকারিতার মানদণ্ডে দারুণভাবে উৎরে গেছে টিকাটি। গ্লোব বায়োটেক লিমিটেড এর সিইও ড. কাকন নাগ বলেন, 'ট্রায়ালটা এ্যানিম্যাল ট্রায়ালে আমরা দেখি কোন প্রকার ক্ষতিকর দিক আছে কিনা। এ্যানিম্যাল ট্রয়ালে উতরে গেছে ভালোভাবে।'

প্রাণিদেহে পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকীতে প্রকাশের অপেক্ষায় ছিলেন গ্লোব কর্মকর্তারা, যা গতকাল মার্কিন মেডিকেল বিষয়ক জার্নাল বায়োআর্কাইভে প্রকাশ হয়েছে।

গ্লোবের বিজ্ঞানীরা জানান, মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের জন্য চলতি মাসেই আবেদন করা হবে। সবকিছু ঠিক থাকলে জানুয়ারির মধ্যেই প্রস্তুত হবে টিকা।

(দ্য রিপোর্ট/আরজেড/০২ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর