thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭,  ৮ রবিউল আউয়াল 1442

‘শেয়ারবাজারের মেরুদণ্ডে পরিণত হবে মিউচ্যুয়াল ফান্ড’  

২০২০ অক্টোবর ১০ ২২:১১:১৬

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী ৫ বছরের মধ্যে দেশের শেয়ারবাজারের মেরুদণ্ডে পরিণত হবে মিউচ্যুয়াল ফান্ড। এ সময়ের মধ্যে বাজার মুলধনের শতকরা ২০ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড জোগান দিবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান।

শনিবার ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) এর আয়োজিত ‘শেয়ারবাজার ও দেশের অর্থনীতিতে মিউচ্যুয়াল ফান্ডের গুরুত্ব’ শীর্ষক এক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি সব চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে গেলেও, নানা সুযোগ থাকা স্বত্বেও দেশের শিক্ষিত ফান্ড ম্যানেজাররা বিনিয়োগের ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিতে পারেনি।এর ফলে এ সম্পর্কে নেতিবাচক ধারনা তৈরি হয়েছে। বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে এ কমিশন সব করবে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান কমিশন আইন-কানুন বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ।

সেমিনারে সভাপতির বক্তব্যে এএএমসিএমএফ'র সভাপতি হাসান ইমাম বলেন, বাংলাদেশে মিউচ্যুয়াল ফান্ডের প্রতি নেতিবাচক ধারণা পোষণ করছে অধিকাংশ বিনিয়োগকারীরা। নেতিবাচক ধারণা পোষণের কারণ হিসেবে বিনিয়োগকারীদেরকে সময়মতো এবং সঠিক মুনাফা না দেওয়াকে উল্লেখ করে তিনি বলেন, আইনগত ও কাঠামোগত ভাবে দেশের মিউচ্যুয়াল ফান্ড ইন্ড্রাস্ট্রি উন্নত বিশ্বের তুলনায় কোন অংশেই কম নয়। শুধুমাত্র ডেভিডেন্ট প্রদানের ক্ষেত্রেই পিছিয়ে আছে দেশের মিউচ্যুয়াল ফান্ড সেক্টর। এ সময় তিনি এসব বিষয়ে নজর দেওয়ার আহ্বান জানান।

সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্সের ব্যবস্থাপনা পরিচালক মো. নাফিজ আল তারিক।তিনি দেশের এবং বিদেশের মিউচ্যুয়াল ফান্ডের গতি প্রকৃতি তুলে ধরেন।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি অরুণাংশু দত্তের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসেন, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন, দ্যা ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট অব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন আকন্দ প্রমুখ।

দ্য রিপোর্ট/এএস/১০অক্টোবর,২০২০

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর