thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

প্রকাশ্যে ক্ষমা চাইলেন কিম জং উন!

২০২০ অক্টোবর ১৩ ১১:১৪:২৫
প্রকাশ্যে ক্ষমা চাইলেন কিম জং উন!

দ্য রিপোর্ট ডেস্ক: কঠোর ও বিতর্কিত কর্মকাণ্ডের কারণে বরাবরই খবরের শিরোনাম হন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। কিন্তু এবার তাকে দেখা গেল সম্পূর্ণ ভিন্ন মেজাজে।

করোনা মহামারি পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হওয়ায় জনসাধারণের কাছে ক্ষমা চেয়েছেন তিনি। এমনকি তাকে চোখ মুছতেও দেখা যায়। এই প্রথম কোনো ইস্যুতে তাকে প্রকাশ্যে ক্ষমা চাইতে দেখা গেল।

‘দ্য গার্ডিয়ান’এর তথ্যমতে, পার্টির ৭৫তম বার্ষিকীতে বক্তব্য রাখার সময় আবেগাপ্লুত হয়ে পড়েন কিম। তিনি বলেন, উত্তর কোরিয়ার মানুষের প্রত্যাশা মতো তিনি কাজ করতে পারেননি। এজন্য তিনি ক্ষমা চেয়ে নিচ্ছেন। এই কথা বলার সময় নিজের চশমা খুলে চোখও মোছেন।

পূর্বপুরুষ ও ঐতিহ্যের কথা উল্লেখ করে কিম জং উন বলেন, কিম ২ সাং ও কিম জগ ইলের উদ্দেশ্য পূরণ করার দেশের মানুষ আমাকে এই দায়িত্ব অর্পণ করেছে। কিন্তু আমি অত্যন্ত চেষ্টা করেও নাগরিকদের জীবনের সব অসুবিধা কমাতে পারিনি। এর জন্য আমার আফসোস রয়েছে।

সমালোচকেরা বলছেন, কিম জং উনের এভাবে বদলে যাওয়ার পেছনে অন্যতম কারণ হচ্ছে করোনা ভাইরাস ও পারমাণবিক অস্ত্রের ওপরে বিধিনিষেধ। করোনা ও পারমাণবিক অস্ত্রের উপর বিধিনিষেধের কারণে তার নেতৃত্বের ওপর প্রচুর চাপ রয়েছে বলে মনে করছেন অনেকে।

নিজের আবেগময় বক্তৃতায় করোনার জেরে সারা বিশ্বজুড়ে চ্যালেঞ্জিং সময়ের কথা উল্লেখ করেন। একইসঙ্গে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নেরর ইচ্ছাও প্রকাশ করেন তিনি। যদিও আমেরিকা নিয়ে তেমন কিছু বলেননি।

বরাবরই বিতর্কিত নেতা হিসেবে দেখা গিয়েছে কিম জংকে। খবরের নানান শিরোনামে থাকেন তিনি। সেই তার চোখে জল দেখে কিছুটা অবাক গোটা বিশ্ব।

(দ্য রিপোর্ট/আরজেড/১৩ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর