thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭,  ১২ রবিউল আউয়াল 1442

মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়েছে বাংলাদেশ

২০২০ অক্টোবর ১৪ ২১:২৩:০৪
মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়েছে বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ২০২০ সালে মাথাপিছু জিডিপির ক্ষেত্রে বাংলাদেশ প্রতিবেশী দেশ ভারতকে পেছনে ফেলেছে। এটি সম্ভব হয়েছে বাংলাদেশের অর্থনীতির সম্মানজনক পারফরম্যান্স, ভারতের অর্থনীতির ধীর প্রবৃদ্ধি ও করোনাভাইরাসের কারণে অর্থনীতির খাড়া সংকোচনের ফলে।

একটি দেশের জনসংখ্যা দিয়ে জিডিপি ভাগ করে গণনা করা হয়। মাথাপিছু মোট অভ্যন্তরীণ পণ্য (জিডিপি) হলো দেশগুলোর সমৃদ্ধি অনুমানের জন্য একটি বিশ্বব্যাপী পরিমাপ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুক (ডব্লিউইইও) ডাটাবেজ অনুসারে, ডলারের হিসাবে বাংলাদেশ তার মাথাপিছু জিডিপি হিসাবে ভারতকে পেছনে ফেলেছে। ২০২০ সালে ৪ শতাংশ বা ১৮৮৮ ডলার হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে মাথাপিছু জিডিপি, তার জিডিপির তুলনায় দ্রুত হারে বাড়ছে।

ভারতের মাথাপিছু জিডিপি ১০ দশমিক ৫ শতাংশ কমে ১৮৭৭ ডলার হবে বলে ধারণা করা হচ্ছে, যা গত চার বছরের মধ্যে সর্বনিম্ন। দেশটির মাথাপিছু জিডিপি তার জিডিপির তুলনায় দ্রুত হারে কমেছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) ‘একটি দীর্ঘ ও কঠিন অগ্রগতি’ শিরোনামে আইএমএফ প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকোনোমিক আউটলুক জানিয়েছে অন্যান্য উদীয়মান দেশের অর্থনীতির মতোই, বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের প্রবৃদ্ধি ২০২০ সালে ৩ দশমিক ৮ শতাংশ হবে। তবে ২০২০-২১ অর্থবছরে প্রবৃদ্ধি ৪ দশমিক ৪ শতাংশে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/১৪ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর