thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

ডিএসইর লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

২০২০ অক্টোবর ২২ ১৫:৪০:৪৫
ডিএসইর লেনদেন ছাড়াল হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক: সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের সামান্য পতনে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। এদিন ডিএসইর লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে চার হাজার ৯১৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১১১৪ ও ১৬৯২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ২৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৬৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ২৫ লাখ টাকার।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৬টি কোম্পানি কমেছে ১৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- গ্লোবার ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, সন্ধানী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, রূপালী ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৪২ লাখ টাকার।

(দ্য রিপোর্ট/আরজেড/২২ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর