thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭,  ৭ রবিউস সানি ১৪৪২

শেষ সময়েও এগিয়ে বাইডেন

২০২০ অক্টোবর ২৬ ১০:৫০:১৫
শেষ সময়েও এগিয়ে বাইডেন

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর মাত্র কয়েকদিন। এরই মধ্যে ফল নিজের পক্ষে আনতে প্রচারণায় সর্বোচ্চ জোর দিচ্ছেন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। তবে এখন পর্যন্ত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন। দেশটির ব্যাটলগ্রাউন্ড খ্যাত নয় রাজ্যেও এগিয়ে বাইডেন। এছাড়া রিপাবলিকানদের ঘাঁটি টেক্সাসেও এগিয়ে রয়েছেন বাইডেন।

তবে সব জরিপে এগিয়ে থাকলেও আশায় বসে থাকতে রাজি নয় বাইডেন শিবির। তারা ট্রাম্পের জয়ের ব্যাপারটিও এখনো মাথা থেকে বের করছে না। কারণ গত নির্বাচনে ৩০ লাখ ভোট বেশি পাওয়ার পরও ট্রাম্পের কাছে হেরে যেতে হয়েছিল হিলারি ক্লিনটনকে।

ব্যাটলগ্রাউন্ড খ্যাত ৯ রাজ্য হলো- আরিজোনা, ফ্লোরিডা, জর্জিয়া, মিশিগান, মিনেসোটা, নর্থ ক্যারোলিনা, ওহাইও, পেনসেলভেনিয়া ও উইসকনসিন। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্সি নিশ্চিত করতে দুই প্রার্থীকেই গুরুত্বপূর্ণ এসব রাজ্যে জয় লাভ করতে হবে।

মার্কিন নির্বাচনে জয় পেতে হলে পাওয়া লাগবে ২৭০টি ইলেক্টোরাল ভোট। ১৯৫২ সাল থেকে আরিজোনার ১১টি ইলেক্টোরাল ভোট সবসময়ই রিপাবলিকানদের পক্ষে গেছে। শুধু ১৯৯৬ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটন এ রাজ্যে জয় পেয়েছিলেন। ১৯ থেকে ২২ অক্টোবরের জরিপে দেখা গেছে, ট্রাম্প-বাইডেন দু’জনেরই সমর্থন এ রাজ্যে ৪৬ শতাংশ। ফ্লোরিডায় আছে ২৯টি ইলেক্টোরাল ভোট। জরিপে এখানে বাইডেনের চেয়ে ৪ শতাংশ এগিয়ে রয়েছেন ট্রাম্প। অন্য জরিপে ট্রাম্পের চেয়ে ২ ভাগ এগিয়ে রয়েছেন বাইডেন।

জর্জিয়ায় হাতে আছে ১৬টি ইলেক্টোরাল ভোট। ১৯ অক্টোবরের এক জরিপে এখানে ট্রাম্প বাইডেনের চেয়ে ১ ভাগ এগিয়ে আছেন। এর আগে করা ১২ অক্টোবরের জরিপে ট্রাম্পের চেয়ে ২ ভাগ এগিয়ে ছিলেন বাইডেন। মিশিগানে মর্নিং কনসাল্ট ও ফক্স নিউজের জরিপে দেখা গেছে, এ রাজ্যের ১৬টি ইলেক্টোরাল ভোটের মধ্যে বেশিরভাগ পেতে পারেন বাইডেন।

রয়টার্স জানিয়েছে, শেষ পর্যায়ের প্রচারণার মাধ্যমে বাইডেনের বিরুদ্ধে কিছুটা জায়গা করে নেয়ার জন্য প্রধান ব্যাটেলগ্রাউন্ড রাজ্যগুলো চষে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। জাতীয় পর্যায়ের জনমত জরিপগুলোতে ট্রাম্পের চেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন।

এছাড়া যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্য রিপাবলিকান দলের ঘাঁটি হিসেবে পরিচিত। ১৯৭৬ সালের পর এখন পর্যন্ত কোনো প্রেসিডেন্ট নির্বাচনেই এই অঙ্গরাজ্য থেকে জয় পাননি কোনো ডেমোক্র্যাট প্রার্থী। কিন্তু মাত্র নয় দিন আগে প্রকাশিত এক জনমত জরিপে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন অঙ্গরাজ্যটিতে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে গেছেন। ব্যবধান কম হলেও নির্বাচনের ঠিক আগে আগে টেক্সাসের মতো অঙ্গরাজ্যে বাইডেনের এই এগিয়ে যাওয়াটা আলোচনার জন্ম দিয়েছে।

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। করোনাভাইরাসের কারণে এবার পোস্টাল ভোটের পাশাপাশি আগাম ভোটেরও ব্যবস্থা রয়েছে। এই মধ্যে পাঁচ কোটির বেশি মানুষ প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোট দিয়ে ফেলেছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর