thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ

২০২০ অক্টোবর ২৬ ১১:১১:০১
শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: অবিসংবাদিত জাতীয় নেতা, বাঙালি জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা ও উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হকের ১৪৭তম জন্মবার্ষিকী আজ। ১৮৭৩ সালের আজকের এই দিনে ঝালকাঠি জেলার রাজাপুরের সাতুরিয়া গ্রামের মিঞা বাড়িতে তার জন্ম।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর, যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, কলকাতা সিটি করপোরেশনের প্রথম মুসলিম মেয়র এবং আইনসভার সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ব্রিটিশবিরোধী আন্দোলনেও তার অবদান ছিল। ১৯৪০ সালে তিনি ঐতিহাসিক লাহোর প্রস্তাব উত্থাপন করেন। তিনি ২১ দফা দাবিরও প্রণেতা ছিলেন।

শিক্ষানুরাগী এবং সাম্প্রদায়িক সম্প্রীতির জীবন্ত প্রতীক হিসেবেও ইতিহাসের পাতায় তার রয়েছে গুরুত্বপূর্ণ স্থান।

শেরেবাংলার জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে মহান এই নেতার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন তারা।

শেরেবাংলা ছিলেন সাহসী, জনদরদি ও অসাধারণ বাগ্মী নেতা। তিনি ছিলেন জোতদার মহাজনদের নির্মম শোষণ-অত্যাচারে জর্জরিত তদানীন্তন বাংলার কৃষক-প্রজা, দরিদ্র ও মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু। সাধারণ মানুষের কল্যাণসাধনই ছিল তার রাজনীতির মূল দর্শন।

তিনি ১৯৬২ সালের ২৭ এপ্রিল মারা যান।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর