thereport24.com
ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭,  ৭ রবিউস সানি ১৪৪২

ম্যাকরোঁর ইসলামবিদ্বেষ: জাতীয় দল ত্যাগের সিদ্ধান্ত পগবার!

২০২০ অক্টোবর ২৬ ১৪:১৩:১৯
ম্যাকরোঁর ইসলামবিদ্বেষ: জাতীয় দল ত্যাগের সিদ্ধান্ত পগবার!

দ্য রিপোর্ট ডেস্ক: ফ্রান্সে সরকারি ছত্রছায়ায় মহানবী হযরত মোহাম্মদ (সা:)-কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রকাশ করায় উত্তাল পুরো বিশ্ব। সমালোচনার মুখেও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ সেই ব্যঙ্গচিত্র প্রকাশকারীকে সম্মাননা দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশের সর্বোচ্চ নেতার এমন ইসলাম বিদ্বেষী সিদ্ধান্তে ফুঁসেছেন ফ্রান্স জাতীয় দলের মুসলিম ফুটবলার পল পগবা। ম্যাকরোঁর মন্তব্যের প্রতিবাদে ফ্রান্স জাতীয় দলে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন এই ম্যানচেস্টার ইউনাইটেড তারকা। এমনটাই দাবি করছে মধ্যপ্রাচ্যের কিছু সংবাদসংস্থা।

ক্লাসের মধ্যে মত প্রকাশের স্বাধীনতা প্রসঙ্গে একটি ক্লাস নিতে গিয়ে ছাত্র-ছাত্রীদের সামনে মহানবী (সা:)-কে নিয়ে ব্যাঙ্গচিত্র প্রদর্শন করেন ফ্রান্সের ৪৭ বছর বয়সী এক স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটি। এই ঘটনার জেরে ১৬ অক্টোবর ফ্রান্সের প্যারিসের শহরতলী এলাকায় প্যাটিকে গলা কেটে হত্যা করা হয়। ওই শিক্ষকের প্রতি সম্মান দেখাতে এবার ফ্রান্সের সরকারি ভবনে দেখোনো হয়েছে সেই বিতর্কিত কার্টুন। তাতেই ফুঁসে উঠেছে পুরো বিশ্ব।

তবে বিরূপ পরিস্থিতির মধ্যে এ সপ্তাহে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর উপস্থিতিতে সর্বোচ্চ সম্মান প্রদর্শনের পর তাকে সমাধিস্থ করা হয়। এমনকি সেই শিক্ষককের এমন ইসলাম বিদ্বেষী কাজকর্মকে সমর্থন জানিয়ে তাকে মরণোত্তর সম্মাননা দেওয়ার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাকরোঁ। দেশ পরিচালকের এমন সিদ্ধান্তে বিরক্ত হয়ে প্রতিবাদ জানিয়েছেন পগবা, নিয়েছেন জাতীয় দলের হয়ে না খেলার সিদ্ধান্ত।

পগবার জাতীয় দল বয়কটের বিষয়টি নিশ্চিত করেছে মধ্যপ্রাচ্যের হেভিওয়েট কিছু সংবাদসংস্থা। তবে দল ত্যাগের বিষয়টি নিয়ে ফ্রান্স ফুটবল অ্যাসোসিয়েশন বা পগবার কাছ থেকে সরাসরি কোনো বিবৃতি পাওয়া যায়নি।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর