thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

‘অক্সফোর্ডের করোনার টিকা প্রবীণদের ক্ষেত্রেও সমান কাজ করছে’

২০২০ অক্টোবর ২৭ ১৫:০৬:০৮
‘অক্সফোর্ডের করোনার টিকা প্রবীণদের ক্ষেত্রেও সমান কাজ করছে’

দ্য রিপোর্ট ডেস্ক: ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা দাবি করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য টিকা কম বয়সী ও প্রবীণ ব্যক্তিদের শরীরে একইভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারছে। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক এ প্রতিষ্ঠান বলছে, প্রবীণদের মধ্যে এই টিকা ব্যবহারের ফলে খুব একটা বিরূপ প্রতিক্রিয়াও দেখা যায়নি। খবর আল জাজিরা ও রয়টার্স।

এর আগে অক্সফোর্ডের টিকার তৃতীয় ধাপের পরীক্ষায় ব্রিটেনে এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়লে সাময়িকভাবে পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছিল। তবে কয়েক দিন পরই ফের চালু হয় পরীক্ষা। অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, কম বয়সী ও প্রবীণদের মধ্যে ভ্যাকসিনটি একইভাবে কাজ করার বিষয়টি ইতিবাচক। এ ছাড়া বয়স্ক ব্যক্তিদের মধ্যে এর পার্শ্বপ্রতিক্রিয়াও কম দেখা গেছে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ কমে যায়। এ ছাড়া কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে প্রবীণদের মৃত্যুর হারও বেশি। এ জন্য প্রবীণদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির বিষয়টি বিশেষজ্ঞ ও চিকিৎসকদের মধ্যে আশার সঞ্চার করেছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছেন, কোভিড-১৯ প্রতিরোধে এখনো কোনো টিকা পুরোপুরি প্রস্তুত হয়নি। তবু ২০২১ সালের প্রথম ভাগের দিকে টিকা বাজারে আসবে বলে প্রস্তুতি নেয়া হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭ অক্টোবর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর