thereport24.com
ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭,  ১২ রবিউস সানি ১৪৪২

মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করুন: বিএসইসি চেয়ারম্যান

২০২০ অক্টোবর ২৭ ১৬:১৪:৩২
মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করুন: বিএসইসি চেয়ারম্যান

দ্য রিপোর্ট প্রতিবেদক: ‘দেশের মিউচ্যুয়াল ফান্ডের অবস্থা অতীতের যেকোন সময়ের চেয়ে ভাল। মিউচ্যুয়াল ফান্ডগুলোর ১০-১৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার সক্ষমতা আছে । তুলনামূলক ঝুঁকিমুক্ত এ খাতে বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীরা যাতে লাভবান হতে পারেন সে বিষয়ে সব ধরণের ব্যবস্থা নিচ্ছে সরকার। যারা হিসেব পারেন না তাদেরকে বলবোমিউচ্য়ুয়াল ফান্ডে বিনিয়োগ করুন। মিউচ্য়ুয়াল ফান্ডে ডিসিপ্লিন রাখতে যা করণীয় আমরা করবো’।

মঙ্গলবার (২৭ অক্টোবর) রাজধানীর তোপখানা রোডে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অফ ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর মিলনায়তনে পারসোনাল ফাইন্যান্সবিষয়ক অনলাইন পোর্টাল ‘আমার টাকা’র উদ্বোধনী অনুষ্ঠানে পুঁজিবাজারনিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে মুদ্রাস্ফীতির হার কম প্রায় ছয় শতাংশ । এছাড়া মুনাফার উপর দশ শতাংশ কর আরোপ করলে সঞ্চয়ের লাভের মুখ দেখা কঠিন। এজন্য বিনিয়োগকারীদেরকে জেনে বুঝে লাভজনক খাতে বিনিমঙ্গলবার (২৭ অক্টোবর) ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতি বিষয়ক দেশের প্রথম অনলাইন পত্রিকা অর্থসূচকের সহযোগী প্রতিষ্ঠান ‘আমার টাকার’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুঁজিবাজার য়োগ করতে হবে। তিনি বলেন, মিউচ্যুয়াল ফান্ড খাতে আগে সমস্যা ছিল যেটা এখন অনেকটাই নেই। এ খাতে ডিসিপ্লিন এসেছে। আগামী এক-দু বছরের মধ্যে বাজারের অবস্থা আরও ভাল হবে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যেই মানি মার্কেটে সংস্কার করা হয়েছে, একটির অনুমোদন দেওয়া হয়েছে,আরও একটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

পোর্টালটির উদ্বোধনের আগে ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। প্রোগ্রামে ‘প্রোডাক্টস এন্ড ইনস্ট্রুমেন্টস ফর ম্যানেজিং পারসোনাল ফাইন্যান্স’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সিএফএ সোসাইটি বাংলাদেশ এর সাবেক সভাপতি শহিদুল ইসলাম। তিনি কর্পোরেট বন্ড মার্কেটের উপর গুরত্বারোপ করেন।

‘আমার টাকা’র সম্পাদক জিয়াউর রহমানের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন- বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চেয়াম্যান ড. মো. মোশাররফ হোসেন। তিনি বলেন, মানুষ গুজবে বিশ্বাস করে পুঁজিবাজারে বিনিয়োগ করে। কোন শিক্ষা ছাড়া এসব বিনিয়োগকারী বিনিয়োগ করে ক্ষতির মুখে পড়েন। বিনিয়োগের আগে অবশ্যই কোম্পানি সম্পর্কে জানতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘কোম্পানি কেনার উদ্দেশ্যে বিনিয়োগ করতে হবে, কোন শেয়ার কেনার উদ্দেশ্যে নয়’।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনিস্টিটিউট অফ ক্যাপিটাল মার্কেটের (বিআইসিএম) নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার।তিনি, পুঁজিবাজারকে সহজবোধ্য করে শহর-গ্রামের সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

দ্য রিপোর্ট/এএস/২৭ অক্টোবর/২০২০

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর