thereport24.com
ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬,  ১০ শাবান ১৪৪১

রাজনৈতিক উৎকণ্ঠার মধ্যে সোমবার দাতাদের সঙ্গে বৈঠক

২০১৩ নভেম্বর ১০ ২১:০২:১৯
রাজনৈতিক উৎকণ্ঠার মধ্যে সোমবার দাতাদের সঙ্গে বৈঠক

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : রাজনৈতিক উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেই দাতাদের সঙ্গে সোমবার বৈঠকে বসতে যাচ্ছে সরকার। দাতাদের পক্ষ থেকে স্থানীয় পরামর্শক গ্রুপের (এলসিজি) প্রতিনিধিরা এ বৈঠকে অংশ নেবেন।

রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে বিকেল ৪টায় অনুষ্ঠেয় বৈঠকে সহ-সভাপতির দায়িত্ব পালন করবেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ, এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি নেলওয়াকার।

বৈঠকে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও বিশেষ অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব) একে খন্দকার।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আবুল কালাম আজাদ দিরিপোর্ট২৪কে জানান, দাতাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্যই এ বৈঠক হচ্ছে। এটি নিয়মিত কার্যক্রমের অংশ। এতে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে না বলেও জানান তিনি।

তবে বৈঠকে অনির্ধারিতভাবে রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছে অপর একটি সূত্র।

ইআরডি সূত্র জানায়, দুই বছর আগে টিপিপি ও ডিপিপি অনুমোদন প্রক্রিয়া সহজ করতে দাতাদের কাছে দেওয়া সরকারের প্রস্তাবনাটির অগ্রগতি সম্পর্কেও বৈঠকে আলোচনা হবে।

দাতারা দীর্ঘদিন ধরেই টিপিপি এবং ডিপিপি অনুমোদন প্রক্রিয়া দ্রুত করতে সরকারকে চাপ দিয়ে আসছে। তাদের অভিযোগ অনুমোদন দ্রুত না করার কারনেই প্রকল্প বাস্তবায়ন দেরি হয় এবং দাতাদেরও অর্থ ছাড় কমে যায়।

চলতি বছরের উন্নয়ন প্রকল্পের বিপরীতে দাতা সংস্থাগুলোর সঙ্গে সরকারের চুক্তি করা অর্থের পরিমান দাড়িয়েছে ১ হাজার ৮৫৬ কোটি ডলার। এর আগে কখনই পাইপলাইনে এতো বিপুল পরিমান অর্থ আটকে থাকেনি। এ পরিপ্রেক্ষিতে অর্থছাড় দ্রুত করার বিষয়টি আলোচনায় আসতে পারে।

বৈঠকে বিশ্বব্যাংক, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি), কাউন্সিল ডেভেলপমেন্ট কো-আপারেশন ফর সাউথ এশিয়া, অষ্ট্রেলিয়ান এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, সিডা, ডেনমার্ক সরকারের প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়ন, জার্মান সরকারের প্রতিনিধি, ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক, জাপান সরকারের পক্ষে জাইকার প্রতিনিধি, কোরিয়া সরকারের প্রতিনিধি, নেদারল্যান্ড সরকারের প্রতিনিধি, নরওয়ে সরকারের প্রতিনিধি, স্পেন সরকারের প্রতিনিধি, সুইডেন সরকারের প্রতিনিধি, সুইজারল্যান্ড সরকারের প্রতিনিধি, যুক্তরাজ্যের প্রতিনিধি, ইউনাইটেড নেশনস এর পক্ষে ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী, যুক্তরাষ্ট্রের পক্ষে সহকারী মিশন পরিচালক ও আইএলও এর প্রতিনিধি সহ অন্যান্য দাতাদের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

(দিরিপোর্ট২৪/জেজে/এআইএম/এমডি/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর