thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

এক মাসেই আইপিও অনুমোদন: শিবলী রুবাইয়াত

২০২০ অক্টোবর ৩১ ১৫:৫১:৪৬
এক মাসেই আইপিও অনুমোদন: শিবলী রুবাইয়াত

দ্য রিপোর্ট প্রতিবেদক: কাগজপত্র ঠিক থাকলে এক মাসের মধ্যেই আবেদনকৃত কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবার (৩১ অক্টোবর) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) যৌথ আয়োজনে ‘পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি এবং টেকসই উন্নয়ন’ শীর্ষক এক ওয়েবিনারেরবিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময়, নতুন করে যেসব কোম্পানি আবেদন করবে তাদের দ্রুত সময়ের মধ্যে অনুমোদন দেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন,গত তিন থেকে চার বছরের জমে থাকা আইপিওর আবেদনগুলো প্রায় শেষ। তিন মাস নয়, কাগজপত্র ঠিক থাকলে এক মাসের মধ্যে কমিশন আইপিও অনুমোদন দিবে।

তিনি বলেন,পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়ার জন্যইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি)ফান্ড দিয়ে আরও শক্তিশালী করতে হবে।বাইব্যাক পদ্ধতি চালু করা হবে।বাজার গ্রিন ফিল্ড কোম্পানি আনা হবে। এ ক্ষেত্রে ই-কমার্স কোম্পানিগুলোকে অনুমতি দেওয়া হবে।

গতিশীল পুঁজিবাজার গড়ে তোলার উদ্দেশ্যে পুঁজিবাজার ডিজিটাইলড করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বিদেশ থেকে একটি টিম আসছে। চলতি সপ্তাহেই তারা ডিএসই পরিদর্শন করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর প্রেসিডেন্ট শামস মাহমুদ।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমান ও সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল।
বিএমবিএর ভাইস-প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ।
দ্য রিপোর্ট/এএস/৩১অক্টোবর,২০২০

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর