thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ফাইজারের ৩০ কোটি ডোজ ভ্যাকসিন নেবে ইউরোপ

২০২০ নভেম্বর ১২ ১০:১৬:২৪
ফাইজারের ৩০ কোটি ডোজ ভ্যাকসিন নেবে ইউরোপ

দ্য রিপোর্ট ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে বিভিন্ন দেশের একাধিক প্রতিষ্ঠান। তবে এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজারের ভ্যাকসিন শতকরা ৯০ ভাগ কার্যকর বলে খবর প্রকাশিত হয়েছে। আর এরপরই ফাইজার কোম্পানির কাছ থেকে ৩০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন কেনার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো। খবর এবিসির।

ফাইজার ও বায়োএনটেক চলতি নভেম্বর মাসের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ বিষয়ক সংস্থা- এফডিআই’র কাছে এই ভ্যাকসিন বিক্রির লাইসেন্সের জন্য আবেদন করবে।

ইইউর স্বাস্থ্য বিষয়ক কমিশনের প্রধান স্টালা ক্রাকিডিস বলেছেন, ফাইজারের সঙ্গে এরইমধ্যে ইইউ সমঝোতায় পৌঁছেছে এবং এই কোম্পানিকে ভ্যাকসিনের অর্থ অগ্রিম পরিশোধ করা হবে। তবে প্রতি ডোজ ভ্যাকসিন কত টাকায় কেনা হচ্ছে সে তথ্য তিনি প্রকাশ করেননি।

যুক্তরাষ্ট্রেরই বায়োএনটেক কোম্পানির সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন উৎপাদন করেছে ফাইজার। এই কোম্পানির ভ্যাকসিনের খবর প্রকাশিত হওয়ার পর বিশ্বব্যাপী সাড়া পড়ে গেছে এবং এখন পর্যন্ত স্বেচ্ছায় ৪৩ হাজার ৫০০ মানুষ পরীক্ষামূলকভাবে এই ভ্যাকসিন নিয়েছেন এবং তাতে এটির ৯০ ভাগ কার্যতারিতা প্রমাণিত হয়েছে।

ফাইজার ঘোষণা করেছে, তারা চলতি বছরের শেষ নাগাদ ইউরোপীয় ইউনিয়নকে করোনা ভ্যাকসিন সরবরাহ শুরু করতে পারবে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনায় এখনো বিপর্যস্ত সারাবিশ্ব। বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৫ কোটি ২২ লাখেরও বেশি মানুষ প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১২ লাখ ৮৮ হাজারেরও বেশি মানুষ। যুক্তরাষ্ট্রেই একদিনে আক্রান্ত হয়েছেন লক্ষাধিক মানুষ। করোনার দ্বিতীয় ঢেউয়ে আবারও বিধিনিষেধ আরোপ করেছে হাঙ্গেরি পর্তুগালসহ বিভিন্ন দেশ।

(দ্য রিপোর্ট/আরজেড/১২নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর