thereport24.com
ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭,  ১২ রবিউস সানি ১৪৪২

বাইডেনের জয় স্বীকার করেও এবার ট্রাম্পের উল্টো সুর

২০২০ নভেম্বর ১৬ ১০:১৮:৫৬
বাইডেনের জয় স্বীকার করেও এবার ট্রাম্পের উল্টো সুর

দ্য রিপোর্ট ডেস্ক: এবারের মার্কিন নির্বাচনে একের পর এক নাটকীয়তার জন্ম দিচ্ছেন রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জনসম্মুখে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটের জো বাইডেনের জয়ের কথা স্বীকার করেছিলেন তিনি। কিন্তু একটু পরই সুর পাল্টালেন। টুইট করে জানিয়ে দিলেন, তিনি হার মানেননি। মানছেনও না।

ট্রাম্পের মন্তব্য, ‘ভুয়া সংবাদমাধ্যমের চোখে বাইডেন জয়ী। হার-জিত নিয়ে কোনো কিছুই স্বীকার করিনি। এখনো দীর্ঘ লড়াই বাকি। এই নির্বাচনে রিগিং হয়েছে।’ এর পরই জোরালোভাবে ট্রাম্প বলেন, ‘আমরাই এই নির্বাচন জিতব।’

বাইডেন ‘জয়ী’ রবিবার জনসমক্ষে প্রথম বার স্বীকার করেছিলেন ট্রাম্প। শুধু তাই নয়, এই নির্বাচনে তার ভোট রিগিংয়ের যে অভিযোগ উঠেছিল, তাও ভিত্তিহীন বলে জানিয়েছিলেন তিনি। কিন্তু তার কয়েক ঘণ্টার মধ্যেই ফের টুইট করে তিনি জানিয়ে দিলেন, এ বিষয়ে কোনো মন্তব্যই করেননি তিনি। এরপরই তার হুঁশিয়ারি, যে আইনি লড়াইয়ে নেমেছেন, তার শেষ দেখে তবেই ক্ষান্ত হবেন তিনি।

মার্কিন নির্বাচনে ইতিমধ্যেই জয়ী ঘোষিত ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পেয়েছেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট। আর রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী তথা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। যদিও এখনো সরকারিভাবে চূড়ান্ত ফল ঘোষিত হয়নি। ইলেক্টোরাল কলেজের ৫৩৮ ভোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ‘ম্যাজিক ফিগার’ ২৭০ আগেই ছুঁয়ে ফেলায় জয়ী ঘোষিত হন বাইডেন। ইতিমধ্যে তিনি ক্ষমতা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন। বিশ্বের অধিকাংশ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানেরা তাকে অভিনন্দনও জানিয়েছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/১৬নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর