thereport24.com
ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭,  ২ জমাদিউস সানি ১৪৪২

গোপনে সৌদিতে নেতানিয়াহু, যুবরাজের সঙ্গে বৈঠক

২০২০ নভেম্বর ২৩ ২০:৩০:৪৫
গোপনে সৌদিতে নেতানিয়াহু, যুবরাজের সঙ্গে বৈঠক

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে দেখা করতে গোপনে সৌদি আরবে গেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করতে রবিবার নেতানিয়াহু গোপনে এই সফর করেন। ইসরায়েলের প্রভাবশালী দৈনিক হারেৎজ বলছে, সৌদি আরবের লোহিত সাগর উপকূলের বহুল আলোচিত নিওম সিটিতে সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়টি নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। খবর আল জাজিরা।

গেল সেপ্টেম্বরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণ চুক্তি করে আরব আমিরাত ও বাহরাইন।

পরবর্তীতে ট্রাম্প বলেন সৌদি আরবসহ আরও বেশ কয়েকটি আরব দেশ ইসরায়েলকে স্বীকৃতি দিতে যাচ্ছে। তবে ট্রাম্প দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে না পারায় এ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। কারণ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, তিনি সৌদির সঙ্গে সম্পর্ক পুনঃমূল্যায়ন করবেন।

নেতানিয়াহুর এই সফরের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি ইসরায়েলি প্রধানমন্ত্রীর দপ্তর এবং ইসরায়েলে নিযুক্ত মার্কিন দূতাবাস। সৌদি সরকারের পক্ষ থেকেও এ বিষয়ে কোনও তথ্য পাওয়া যায়নি।

ইসরায়েলের প্রভাবশালী দৈনিক হারেৎজ জানিয়েছে, এভিয়েশন ট্র্যাকিং ডাটায় দেখা গেছে, একটি ব্যক্তিগত জেট বিমান নিয়ে ইসরায়েলের তেল আবিব থেকে সৌদি আরবের নিওম শহরে পৌঁছান নেতানিয়াহু। রবিবার সেখানেই যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইসরায়েলি প্রধানমন্ত্রীর সাক্ষাতের কর্মসূচি নির্ধারিত ছিল।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইটগুলো বলছে, নেতানিয়াহুকে বহনকারী বিমানটি দুই ঘণ্টার মতো নিওমে অবস্থান করে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৩নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর