thereport24.com
ঢাকা, বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭,  ৬ জমাদিউস সানি ১৪৪২

বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

২০২০ নভেম্বর ২৪ ১০:৩৩:৫৭
বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রখ্যাত সংগীতশিল্পী ও বাঁশিবাদক আবদুল বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের আজেকর এই দিনে রাজধানীর একটি হাসপাতালে ৬৩ বছর বয়সে মারা যান তিনি। বরেণ্য এই সংগীতশিল্পী লোকসংগীত ও আধ্যাত্মিক ধারার গানের মাধ্যমে মানুষের হৃদয় জয় করেন।

বিখ্যাত গীতিকার বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। মাত্র ১২ বছর বয়সে ওস্তাদ গোপাল দত্তের কাছে সংগীতের তালিম শুরু হয় তার। পরে ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণী শিল্পীর সান্নিধ্য লাভ করেন তিনি। ভারতেও গানের তালিম নিয়েছেন এই গুণী শিল্পী। পরে বাঁশির ওপর উচ্চাঙ্গসংগীতে প্রশিক্ষণ নেন তিনি।

১৯৯৫ সালে কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ‘রঙের বাড়ই’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠানে প্রথম সংগীত পরিবেশন করেন বারী সিদ্দিকী। ১৯৯৯ সালে একই লেখকের রচনা ও পরিচালনায় নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে প্লেব্যাকের সুযোগ পান। একই বছর জেনেভায় বিশ্ব বাঁশি সম্মেলনে ভারতীয় উপমহাদেশের প্রতিনিধি হিসেবে তিনি অংশ নেন। ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘শোয়া চান পাখি’, ‘অপরাধী হইলেও আমি তোর’, ‘মাটির দেহ’, ‘ভাদ্র মাসের পূর্ণিমা’সহ তার বহু জনপ্রিয় গান রয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর