thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৫ মাঘ ১৪২৭,  ১৪ জমাদিউস সানি ১৪৪২

বাংলাদেশের হাইটেক পার্কে বিনিয়োগ করবে ভারত

২০২০ নভেম্বর ২৪ ১৮:০৮:৫৬
বাংলাদেশের হাইটেক পার্কে বিনিয়োগ করবে ভারত

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশের হাইটেক পার্কে বিনিয়োগ করতে চায় ভারত। একইসঙ্গে দেশটি তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

মঙ্গলবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে হাইটেক পার্ক সভাকক্ষে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে এক বৈঠকে এ আগ্রহের কথা জানান।

বৈঠকেদুই দেশের পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে মানব সম্পদ উন্নয়ন, আইটি শিল্পের বিকাশ ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষে ভারত সরকারের অর্থায়নে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন (১২টি জেলায়) প্রকল্প, তথ্যপ্রযুক্তি খাতের চলমান অগ্রগতি, আইসিটি খাতে বিনিয়োগ সম্ভাবনা, প্রযুক্তি হস্তান্তর, স্টার্টআপ তৈরির সংস্কৃতি গড়ে তুলতে সহযোগিতা প্রদানসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা প্রতিমন্ত্রী ও হাইকমিশনার।

ভারতীয় হাইকমিশনার তথ্যপ্রযুক্তি খাতের টেকসই উন্নয়নে দুই দেশের যৌথভাবে কাজ করার সুযোগের কথা তুলে ধরেন। হাইকমিশনার বলেন, ‘আইসিটি সেক্টরসহ অন্যান্য খাতে বাংলাদেশের সঙ্গে অংশীদারীত্বি আরও বাড়ানো হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন অনুযায়ী অল্প সময়ে বাংলাদেশের আইসিটি খাতসহ সকল খাতের অগ্রগতি দৃশ্যমান বলেও মন্তব্য করেন হাইকমিশনার।

বিক্রম দ্বোরাইস্বামী বলেন, ‘আগামী দিনগুলোতে এ খাতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।’

হাইকমিশনার বৈঠকে সসোশ্যাল মিডিয়া নিয়ে যৌথভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘দুই দেশের মধ্যে আইসিটি খাতের উন্নয়নে সহযোগিতা ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে।’

বৈঠকে প্রতিমন্ত্রী পলক ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের কথা তুলে ধরেন। নরেন্দ্র মোদীর দায়িত্ব লাভের পর বিভিন্ন অমীমাংসিত সমস্যার দ্রুত নিষ্পত্তিসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরো প্রসারিত হয়েছে বলে হাইকমিশনারকে অভিহিত করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমানে দুই দেশ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার অর্থায়ন করছে।’

বাংলাদেশ-ভারত আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপনের লক্ষ্যে আরেকটি প্রকল্প বাস্তবায়ন পর্যায়ে রয়েছে বলেও হাইকমিশনারকে জানান পলক।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর