thereport24.com
ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭,  ১১ জমাদিউস সানি ১৪৪২

বিনিয়োগকারীদের জন্য সুরক্ষা তহবিল 

২০২০ নভেম্বর ২৫ ১৪:১৪:১৩
বিনিয়োগকারীদের জন্য সুরক্ষা তহবিল 

দ্য রিপোর্ট প্রতিবেদক: বিনিয়োগকারীদের সুরক্ষায় ইনভেস্টর প্রটেকশন ফান্ড বা বিনিয়োগকারী সুরক্ষা তহবিল গঠন করতে যাচ্ছেপুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)।লভ্যাংশের টাকা,দীর্ঘদিন ধরে পড়ে থাকা টাকা কিংবা ওয়ারিশ দাবিহীন টাকায় এ ফান্ড গঠিত হতে যাচ্ছে বলে বিএসইসির একাধিক কর্মকর্তা দ্য রিপোর্টকে জানিয়েছেন।

সূত্র জানায়, সুরক্ষা তহবিলের টকার পরিমান হতে পারে প্রায় ১২ হাজার কোটি টাকা।পুঁজিবাজারে যেসব তালিকাভুক্ত কোম্পানিরশেয়ারের নগদ লভ্যাংশ ও বোনাস দীর্ঘদিন ধরে বিতরণ হচ্ছেনা সেসব শেয়ারের বিষয়ে খোঁজ নেওয়া শুরু হয়েছে। এসব কোম্পানির বিতরণ না হওয়া টাকার পরিমাণ প্রায় দশ হাজার কোটি টাকার বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। তাছাড়া,মার্চেন্ট ব্যাংকে ও ব্রোকারেজ হাউজের গ্রাহকদের সমন্বিত হিসাবের দাবিহীন টাকাও এই ফান্ডের যোগ হবে বলে জানা গেছে।

ফান্ড পরিচালনার জন্য সকল স্টেকহোল্ডারদের কাছ থেকে প্রতিনিধি নিয়ে একটি কমিটি করা হবে। পুঁজিবাজারের উন্নয়নেকমিটি এই ফান্ড ব্যবহার করবে।ফান্ডের তদারকি করবে কমিশন।

এরই মধ্যে, অবিতরণকৃত লভ্যাংশের তথ্য জানতে কমিশন দুই স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংক, সিডিবিএলকে চিঠি দিয়েছে। পরবর্তীতে বিএসইসির নির্দেশনা মোতাবেক স্টক এক্সঞ্জেগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে চিঠি দিয়েছে।

এদিকে,পুজিঁবাজারের উন্নয়নে এ ধরনের উদ্যেগকে স্বাগত জানিয়েছেন বাজার বিশ্লেষকরা। তারা বলেছেন, এটির বাস্তবায়ন হলে পুজিঁবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসার পাশাপাশি পুঁজিবাজারে গতির সঞ্চার হবে।

দ্য রিপোর্ট/এএস/২৫ নভেম্বর,২০২০

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর