thereport24.com
ঢাকা, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭,  ৩ জমাদিউস সানি ১৪৪২

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

২০২০ নভেম্বর ২৬ ০৬:৩৯:২৪
চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবে পিছিয়ে থাকবে না বাংলাদেশ। তাই তরুণ প্রজন্মকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান তিনি। ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ভৌগোলিক ব্যবধানের সুযোগ দেশের তরুণ-তরুণীদের কাজে লাগাতে হবে। যুবসমাজের কর্মসংস্থান সৃষ্টিতে তার সরকার প্রথম মেয়াদ থেকেই প্রযুক্তিসহ বিভিন্ন খাতে পদক্ষেপ নিয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, তরুণরা আত্মমর্যাদা নিয়ে সমাজে মাথা উচু করে চলবে এমনটাই প্রত্যাশা তাঁর।

ফ্রিল্যান্সার পরিচয়পত্র বিতরণ উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে এই অনুষ্ঠানের আয়োজন। এই আয়োজনে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল মাধ্যমে সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সারের পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালের আগ পর্যন্ত সরকারি অফিসের কোন স্তরেই কম্পিউটারের ব্যবহার ছিল না। সজীব ওয়াজেদ জয়ের পরামর্শই কম্পিউটারের আমদানি শুল্ক প্রত্যাহার করে এ খাতকে উৎসাহিত করা হয়েছে। ফ্রিল্যান্সিং পেশাকে প্রাতিষ্ঠানিক রূপ দিতেই পরিচয়পত্র দেয়ার সরকারের এই আয়োজন বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা জানান, কর্মসংস্থান সৃষ্টিতে প্রথম মেয়াদ থেকেই টেলিযোগাযোগ ও গণমাধ্যমসহ বিভিন্ন খাতের মনোপলি ব্যবসা বন্ধ করে বেসরকারি খাত উন্মুক্ত করে দিয়েছেন। আরো কর্মসংস্থান তৈরীতে সরকার যোগাযোগ ব্যবস্থার সাথে তথ্য প্রযুক্তি খাতের ধারাবাহিক পরিকল্পিত উন্নয়ন করেছে বলেও জানান তিনি।

দেশের তরুণ তরুণীরা প্রচন্ড মেধাবী এমন তথ্য জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একটু সুযোগ করে দিলেই তরুণরা মেধার বিকাশ ঘটাতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সরকারের সব ধরণের সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ নিতে দেশের তরুণদের প্রস্তুত হতে হবে।

সরকার তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক উন্নয়ন করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শহরের সুযোগ-সুবিধা এখন প্রত্যন্ত গ্রামেও পৌঁছে দিচ্ছে তাঁর সরকার।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর