thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

দিনে ৫০ হাজার করোনা পরীক্ষার সক্ষমতা রয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর

২০২০ নভেম্বর ২৬ ১১:০০:৫১
দিনে ৫০ হাজার করোনা পরীক্ষার সক্ষমতা রয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশে একদিনে করোনাভাইরাসের ৫০ হাজার নমুনা পরীক্ষা করার সক্ষমতা রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। রয়েছে পুরোপুরি চিকিৎসা করার সক্ষমতা। তাদের কাজে রাখ-ঢাক নেই বলেও মন্তব্য স্বাস্থ্য অধিদপ্তরের।

বুধবার (২৫ নভেম্বর) ‘কোভিড-১৯ এবং স্বাস্থ্য বিষয়ক হালনাগাদ তথ্য অবহিতকরণ সভা’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানানো হয়। অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশীদ আলমের সভাপতিত্বে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অতিরিক্ত মহাপরিচালক (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর করোনাভাইরাস নিয়ে করা ‘করোনাভাইরাস সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ-দ্বিতীয় পর্ব’ শীর্ষক প্রতিবেদনের প্রতিবাদ করে স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

দেশে করোনার পরীক্ষাগার এবং নমুনা সম্প্রসারণের ঘাটতি বিষয়ক টিআইবির প্রতিবেদনের পরিপ্রক্ষিতে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস-ম্যানেজমেন্টমেন্ট ইনফরমেশন সিস্টেম) ডা. হাবিবুর রহমান বলেন, কোনো অবস্থাতেই এখানে ঘাটতি নেই। শুরুতে একটি পরীক্ষাগার থাকলেও বর্তমানে ১১৭টি ল্যাবে পরীক্ষা হচ্ছে।

বর্তমানে দেশে ১৫ থেকে ১৬ হাজার যমুনা পরীক্ষা হচ্ছে। কিন্তু আরটি-পিসিআর ল্যাবের মাধ্যমে আমাদের প্রতিদিন প্রায় ৫০ হাজার পরীক্ষা করার সক্ষমতা রয়েছে। তাই টিআইবির বলা, পরীক্ষা সম্প্রসারণে ঘাটতি রয়েছে-এটা আমরা স্বীকার করছি না, বলেন বলেন হাবিবুর রহমান।

প্রতিবেদনে উল্লেখ করা, সব জায়গায় সমানভাবে আরটি-পিসিআর ল্যাব বণ্টন করা হয়নি বক্তব্যের প্রতিবাদ করে তিনি বলেন, আরটি-পিসিআর ল্যাব সব জেলায় প্রতিষ্ঠা করা একটি বড় চ্যালেঞ্জ। সব জায়গায় বায়োসেফটি লেভেল মেইনটেইন করা সম্ভব নয় অথবা কস্টলি। তাই সেটা শহরাঞ্চলে করা হয়েছে এমন কি জেলা পর্যায়েও সম্প্রসারণ করা হয়েছে। সব জেলাতেই আরটি-পিসিআর ল্যাব সম্প্রাসরণের পরিকল্পনা রয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর