thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি আলী যাকের

২০২০ নভেম্বর ২৭ ১৯:৩৪:২২
চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তি আলী যাকের

দ্য রিপোর্ট প্রতিবেদক: মাটির মানুষটা যেন মাটিতেই মিশে গেলেন। সমৃদ্ধ জীবন আর আকাশসম ভালোবাসার মায়া কাটিয়ে চিরনিদ্রায় শায়িত হলেন থিয়েটার ও অভিনয় জগতের কালজয়ী কিংবদন্তি আলী যাকের। ২৭ নভেম্বর, শুক্রবার বিকাল সাড়ে চারটায় তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়েছে।

শুক্রবার ভোরেই আলী যাকের মৃত্যুবরণ করেন। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরপর বেলা সাড়ে ১১টার দিকে হাসপাতাল থেকে আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে রাখা হয় তার মরদেহ। সেখানে রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার দেওয়া হয় তাকে। দীর্ঘ জীবনের সহকর্মী, ও আত্মীয়-স্বজনরা ফুলেল শ্রদ্ধায় তাকে শেষ বিদায় জানান।

দুপুর ১টার দিকে আলী যাকেরের মরদেহ নিয়ে যাওয়া হয় তার কর্মস্থল বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক-এর অফিসে। সেখানে কিছুক্ষণ রেখে নিয়ে যাওয়া হয় বনানী গোরস্থান মসজিদে। বাদ আসর জানাজা শেষে দাফনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

আলী যাকের গত চার বছর ধরে ক্যানসারের সঙ্গে লড়ছিলেন। সম্প্রতি তার শারীরিক অবস্থার অবনতি হয়। দু’দিন আগে তার শরীরে বাসা বাঁধে মহামারি করোনাভাইরাসও। ক্যানসার আর করোনার সঙ্গে লড়াই করে আর টিকতে পারলেন না থিয়েটার আন্দোলনের বরপুত্র।

আলী যাকেরের জন্ম ১৯৪৪ সালের ৬ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার রতনপুরে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা লাভ করা এই বরেণ্য শিল্পী অংশ নিয়েছিলেন স্বাধীনতা যুদ্ধেও। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে তিনি সক্রিয় কর্মী ছিলেন। দেশ স্বাধীনের পর তিনি মঞ্চ নাটকের হাল ধরেন। সামনে থেকে এগিয়ে নেন দেশের সংস্কৃতির এই ভিত্তিশিল্পকে।

বর্ণাঢ্য ক্যারিয়ারে আলী যাকের বহু মঞ্চ ও টিভি নাটকে অভিনয় করেছেন। দিয়েছেন নির্দেশনাও। আবার ছবি তোলা ও লেখার কাজেও তিনি উল্লেখযোগ্য আলো ছড়িয়েছেন।

বর্ণিল এই ক্যারিয়ারে স্বীকৃতিস্বরূপ তিনি ভূষিত হয়েছিলেন একুশে পদকে। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদক এবং মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা পুরস্কার লাভ করেছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর