thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ইতি তোমারই ঢাকা’

২০২০ নভেম্বর ২৮ ১০:৫৮:০৩
অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ইতি তোমারই ঢাকা’

দ্য রিপোর্ট প্রতিবেদক: ৯৩তম একাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র) বিভাগে লড়াই করা জন্য চূড়ান্ত হয়েছে বাংলাদেশি ছবি ‘ইতি তোমারই ঢাকা’। সম্প্রতি অস্কার বাংলাদেশ কমিটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

তথ্য মতে, ৯৩তম অস্কারে মনোনয়নের জন্য ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’ ছবি দুটি জমা পড়ে বাংলাদেশ অস্কার কমিটির কাছে। সম্প্রতি রাজধানীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’কে চূড়ান্ত করা হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

‘ইতি তোমারই ঢাকা’ ছবিটি মূলত ১১টি গল্পে ঢাকা শহরে বাস করা ১১ ধরনের মানুষের কথা তুলে ধরা হয়েছে। শহরের বুকে তাদের প্রত্যেকের জীবনযুদ্ধে টিকে থাকার যে যন্ত্রণা, তা দেখানো হয়েছে। কাহিনীচিত্রগুলো পরিচালনা করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিন নূর ও তানভীর আহসান।

ছবিতে অভিনয় করেছেন অর্ধ শতাধিক অভিনয়শিল্পী। তাদের মধ্যে রয়েছেন ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ অনেকে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর