thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

সপ্তাহ জুড়ে শেয়ারবাজারে পতনের গল্প 

২০২০ নভেম্বর ২৮ ১৩:৩৯:৫২
সপ্তাহ জুড়ে শেয়ারবাজারে পতনের গল্প 

দ্য রিপোর্ট প্রতিবেদক: সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৩ হাজার ১৭১ কোটি টাকা। আলোচ্য সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ লাখ ৯০ হাজার ৫৩৩ কোটি ৫৬ লাখ ৪৭ হাজার ৮৪৮ টাকা। যা আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৩ লাখ ৯৩ হাজার ২৯৯ কোটি ৮২ লাখ ৬২ হাজার ২১৭ টাকা।

আলোচ্য সপ্তাহে সূচকেরও পতন ঘটেছে।সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪৮৬৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১১৮ এবং ১৬৮৯ পয়েন্টে।

এদিকে গত সপ্তাহে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগকোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেনকমেছে ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫৭ টাকা। এছাড়া গত সপ্তাহে ডিএসই’র পিই রেশিও দাঁড়িয়েছে ১৩.০৩ যার তার আগের সপ্তাহে ছিলো ১৩.২৩।

বিদায়ী সপ্তাহে ডিএসই ৩ হাজার ১৪৮ কোটি ৯৪ লাখ ১৩ হাজার ২৪৯ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৭৬০ কোটি ১৬ লাখ ২৫ হাজার ৬৫৭ টাকা বা ১৯.৪৫ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৯০৯ কোটি ১০ লাখ ৩৮ হাজার ৯০৬ টাকার ।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৭৮ লাখ ৮২ হাজার ৬৫০ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭৮১ কোটি ৮২ লাখ ৭ হাজার ৭৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৫২ কোটি ৩ লাখ ২৫ হাজার ১৩১ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টির শেয়ার ও ইউনিট দর।

দ্য রিপোর্ট/এএস/২৮ নভেম্বর,২০২০

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর