thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭,  ৫ জমাদিউস সানি ১৪৪২

বাংলাদেশ হবে প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধন : প্রধানমন্ত্রী

২০২০ নভেম্বর ২৯ ১৩:৫৬:৫১
বাংলাদেশ হবে প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধন : প্রধানমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ হবে প্রাচ্য ও পাশ্চাত্যের সেতুবন্ধন। আজ রোববার (২৯ নভেম্বর) সকালে ভিডিও কনফারেন্সে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি বলেন, এই সেতু নির্মাণ হলে যোগাযোগের নতুন দিগন্ত উন্মোচিত হবে।

এশিয়ান হাইওয়ে এবং রেলওয়ের সাথে সংযুক্ত হতে কাজ চলছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের মৃতপ্রায় রেল যোগাযোগ ব্যবস্থাকে সমৃদ্ধ করতে নানামুখী পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর নির্মাণে দেশের অভ্যন্তরীণ যোগাযোগের ব্যাপক উন্নতি হবে। সেই সঙ্গে আঞ্চলিকভাবে অর্থনৈতিক উন্নতি হবে।

সারাদেশকে রেল নেটওয়ার্কের আনা হচ্ছে। এসময় করোনা অতিমারি মোকাবেলায় স্বাস্থ্য সুরক্ষা মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ ডাবল-লাইন ডুয়েল-গেজের এই রেল সেতু নির্মাণের ফলে এ অঞ্চলে যোগাযোগব্যবস্থার প্রভুত উন্নতি হবে। এই ডুয়েলগেজ ডাবল-ট্র্যাক সেতুটি দেশের বৃহত্তম ডেডিকেটেড রেল সেতু হবে।

নতুন সেতুর ওপর দিয়ে ব্রডগেজ লাইনে ঘণ্টায় ১২০ কিলোমিটার এবং মিটার গেজ লাইনটিতে ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে রেল চলতে সক্ষম হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মিত হলে ৮৮টি রেল চলাচল করতে সক্ষম হবে। প্রকল্পটি ২০২৫ সালের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে।

৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকার অনুমোদিত প্রকল্প ব্যয়ের মধ্যে ৭ হাজার ৭২৪ কোটি ৩২ লাখ টাকা জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) থেকে প্রকল্প সহায়তা হিসাবে এবং ২ হাজার ৯ কোটি ৭৫ লাখ টাকা বাংলাদেশ সরকারের তহবিল থেকে আসবে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৯নভেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর