thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭,  ৫ জমাদিউস সানি ১৪৪২

ইসলামী ব্যাংকের উদ্যোগে শরীআহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার

২০২০ ডিসেম্বর ০২ ২০:০৫:১৭
ইসলামী ব্যাংকের উদ্যোগে শরীআহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার

দ্য রিপোর্ট প্রতিবেদক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম সাউথ জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্যক্রমে শরী‘আহ্ পরিপালন’ শীর্ষক ওয়েবিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়।

ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী।

ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ব্যাংকের শরী‘আহ্ সুপারভাইজরি কমিটির সদস্য মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী এবং বিশেষ আলোচক হিসেবে বক্তব্য দেন কমিটির সদস্য মোহাম্মদ হারুনার রশিদ। চট্টগ্রাম সাউথ জোনপ্রধান মোহাম্মদ ইয়াকুব আলী এর সভাপতিত্বে ওয়েবিনারে আরো বক্তব্য দেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোঃ শামসুল হুদা এবং মোঃ শামসুদ্দোহা। ব্যাংকের চট্টগ্রাম সাউথ জোনের নির্বাহী ও কর্মকর্তাগণ ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

প্রফেসর ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ প্রধান অতিথির ভাষণে বলেন, সারাবিশ্বে ইসলামী ব্যাংকিং ক্রমাগত ব্যাপকতা লাভ করছে। বাংলাদেশসহ বিশ্বে ইসলামী ব্যাংকিংয়ের প্রসারে যারা অবদান রেখেছেন তাঁদের স্মরণ করেন তিনি। তিনি বলেন, ইসলামী ব্যাংকিং বিশ্বব্যাপী এক সফল বাস্তবতা। এই ব্যাংকিং ব্যবস্থা জীবনের সকল লক্ষ্যকে বিবেচনায় রেখে ব্যবসায় পরিচালনা করে। জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে সকল মানুষের জন্য কল্যাণমূলক সেবা প্রদানের মাধ্যমে ইসলামী ব্যাংক দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে সফলতার স্বীকৃতি অর্জন করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, মানুষের ব্যক্তি জীবনের পাশাপাশি পেশাগত ক্ষেত্রে সামাজিক বিধিবিধান, ধর্মীয় অনুশাসন, সহনশীলতা, নীতির বাস্তবায়ন, নীতিসিদ্ধ ধারণা প্রণয়ন, শরী‘আহর নীতি, প্রক্রিয়া ও মানদন্ড স্বতস্ফূর্তভাবে অনুসরণ এবং অনুকরণের মাধ্যমে ইসলামী ব্যাংকিং পরিচালিত হয়। শরী‘আহ পরিপালনের ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দায়বদ্ধতার সাথে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। তিনি বলেন, ইসলামী ব্যাংক সম্পদভিত্তিক ব্যবসা পরিচালনা করে। এর লক্ষ্য হলো সমাজ থেকে শোষণের অবসান ঘটিয়ে মানুষের জীবনমানের উন্নয়ন ও কল্যাণ সাধন করা। ইসলামী শরী‘আহ সকল সমস্যা সমাধানের উৎস। মানবতার সেবা, উন্নত জীবন ও মর্যাদার জন্য ইসলামী শরী‘আহ ও ইসলামী ব্যাংকিং অত্যন্ত জরুরি।

(দ্য রিপোর্ট/আরজেড/০২ডিসেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর