thereport24.com
ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭,  ৪ জমাদিউস সানি ১৪৪২

২৭ বছর আগের হিমায়িত ভ্রুণ থেকে শিশু জন্ম

২০২০ ডিসেম্বর ০৪ ১১:২৩:৫১
২৭ বছর আগের হিমায়িত ভ্রুণ থেকে শিশু জন্ম

দ্য রিপোর্ট ডেস্ক: মার্কিন স্কুলশিক্ষিকা গিবসন ২৮ বছর বয়সে এক কন্যা সন্তানের মা হয়েছেন। কিন্তু বিস্ময়কর বিষয় হচ্ছে, যে ভ্রূণ থেকে তার মেয়ের জন্ম, ওই ভ্রূণের বয়সই ২৭ বছর। এত পুরনো হিমায়িত ভ্রূণ থেকে মানব শিশু জন্মানোর এটি বিশ্বরেকর্ড।

নবজাতক শিশুটির নাম রাখা হয়েছে মলি গিবসন। গত অক্টোবরে তার জন্ম হয়। গিবসন দম্পতির সন্তান হচ্ছিল না। মলি গিবসনকে পেয়ে তারা আবেগাপ্লুত।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়, যে ভ্রূণ থেকে মলির জন্ম, সেটি ১৯৯২ সালে হিমায়িত করে সংরক্ষণ করা হয়। এরপর গত ফেব্রুয়ারিতে তা স্থাপন করা হয় টিনার গর্ভে। সেই ভ্রূণ থেকে অক্টোবরে জন্ম হয় মলির।

সে হিসাবে এখন পর্যন্ত ইতিহাসের দীর্ঘতম সময় হিমায়িত করে রাখা ভ্রূণ থেকে জন্ম নেয়া শিশু হলো মলি। তবে বিশ্বে প্রথম ভ্রূণ হিমায়িত করে তার থেকে শিশু জন্ম নেয়ার ঘটনা ঘটে ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ায়।

টিনার স্বামী ৩৬ বছর বয়সী বেন গিবসন সাইবার নিরাপত্তা বিশ্লেষক। এই দম্পতির সন্তান হচ্ছিল না। চিকিৎসা নিয়েও কাজ হয়নি। হতাশাজনক এমন মুহূর্তে টিনার মা–বাবা স্থানীয় একটি সংবাদমাধ্যমে ভ্রূণ দত্তক নেয়ার বিষয়ে জানতে পারেন। তাদের পরামর্শে টিনা ও বেন এনইডিসির শরণাপন্ন হন। তাদের সংগ্রহে থাকা একটি ভ্রূণ দত্তক নিয়ে ২০১৭ সালে জন্ম দেন ফুটফুটে এক শিশুর।

(দ্য রিপোর্ট/আরজেড/০৪ডিসেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর