thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নাট্যকার মান্নান হীরা আর নেই

২০২০ ডিসেম্বর ২৪ ০৯:১৫:৫৮
নাট্যকার মান্নান হীরা আর নেই

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পাওয়া নাট্যকার মান্নান হীরা মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অসুস্থতা বোধ করার পর বুধবার রাতে রাজধানীর একটি হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বাসায় অসুস্থতা অনুভব করলে তাঁকে কাকরাইলের ইসলামী ব্যাংক হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে নেওয়ার পথেই তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। পরে বুধবার রাত আটটার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

প্রধানত নাট্যকার হলেও মঞ্চের অন্যান্য শাখার সঙ্গেও তার নিবিড় সম্পর্ক ছিল মান্নান হীরার। সব সময় তিনি নিজেকে নিয়োজিত রেখেছেন মঞ্চনাটক, টেলিভিশন ও পথনাটক রচনায়। তাঁর নাটকের প্রধান উপাদান নিরন্ন মানুষ ও দরিদ্র জনপদ। বিশেষ করে তার পথনাটক বিশাল কৃষিজীবী মানুষ, তাদের উৎপাদন ও উপকরণ কেন্দ্র করে লেখা। তীক্ষ্ণ সংলাপের ঘাত–প্রতিঘাতে মান্নান হীরার নাটক যেমন অভিনয় উপযোগী, তেমনি সুখপাঠ্য।

প্রচ্ছন্ন রাজনীতিকে কেন্দ্রে রেখে প্রেম ও অন্যান্য সামাজিক সম্পর্ক আবর্তিত হয় তাঁর নাটকে। প্রথাগত সমাজ ও রাষ্ট্র কাঠামো ভেঙে ফেলতে অনুপ্রেরণা জোগায় তাঁর লেখা নাটক। ২০০৬ সালে তিনি নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪ ডিসেম্বর, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর