thereport24.com
ঢাকা, রবিবার, ২৪ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭,  ১০ জমাদিউস সানি ১৪৪২

পাকিস্তানকে সরকারিভাবে ক্ষমা চাওয়ার প্রস্তাব

২০২১ জানুয়ারি ০৭ ২০:১৬:১৯
পাকিস্তানকে সরকারিভাবে ক্ষমা চাওয়ার প্রস্তাব

দ্য রিপোর্ট প্রতিবেদক: একাত্তরের মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানকে সরকারিভাবে ক্ষমা চাওয়ার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম পাকিস্তানের হাই কমিশনারের মাধ্যমে এই প্রস্তাব দিয়েছেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বাংলাদেশে নবনিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ প্রস্তাব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী আন্তরিকভাবে হাইকমিশনারকে স্বাগত জানান। এসময় শাহরিয়ার আলম বলেন, সব প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক বাড়ানো সরকারের বৈদেশিক নীতিতে অগ্রাধিকার দেয়া আছে। এই চেতনার সাথে সামঞ্জস্য রেখে আমরা পাকিস্তানের সাথে সম্পর্ক বৃদ্ধি করছি।

তিনি একাত্তরের মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য পাকিস্তানের কাছ থেকে সরকারি ক্ষমা চাওয়ার প্রস্তাব, বাংলাদেশে আটকা পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন সমাপ্তকরণ, এবং সম্পত্তির বিভাজনের বিষয়টি নিষ্পত্তিসহ পাকিস্তানের সাথে ঝুলে থাকা দ্বিপক্ষীয় ইস্যুগুলো সমাধানের গুরুত্ব দেন। সাফটা চুক্তিকে কাজে লাগিয়ে বাণিজ্য বাধাগুলো সরিয়ে আরও বেশি বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকারের জন্য তিনি পাকিস্তানকে আহ্বান জানান।

পাকিস্তানের হাই কমিশনার, দেশটির সরকার ও জনগণের পক্ষ থেকে বাংলাদেশের কাছে আন্তরিক শুভেচ্ছা বার্তা প্রতিমন্ত্রীর কাছে পৌঁছে দেন। সহযোগিতার প্রতিটি সম্ভাব্য ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি যথাসাধ্য চেষ্টা করবেন বলে পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে আশ্বস্ত করেন।

(দ্য রিপোর্ট/আরজেড/০৭ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর