thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

১৮ কোটিতে বিক্রি বাংলাদেশ-উইন্ডিজ সিরিজের টিভি স্বত্ব

২০২১ জানুয়ারি ০৭ ২০:২৬:০৯
১৮ কোটিতে বিক্রি বাংলাদেশ-উইন্ডিজ সিরিজের টিভি স্বত্ব

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশ ও উইন্ডিজ সিরিজের টিভি স্বত্ব কিনেছে ব্যান-টেক নামের একটি বিজ্ঞাপনী সংস্থা । অবিশ্বাস্য মূল্যে এ স্বত্ব কিনেছে প্রতিষ্ঠানটি। ৩ ওয়ানডে ও ২ টেস্টের জন্য ১৭ কোটি ৯৭ লাখ টাকা বিসিবির কোষাগারে জমা দিয়েছে ব্যান-টেক।

গত মাসে টিভি স্বত্ব বিক্রির জন্য নিলামের আহ্বান করেছিল বিসিবি। সেখানে তারা ভিত্তিমূল্য ঠিক করে দিয়েছিল ১২ কোটি ৬০ লাখ টাকা। নিলামের পর এটি গিয়ে ঠেকেছে ১৭ কোটি ৯০ লাখ টাকায়। অর্থাৎ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পুরো সিরিজটি সম্প্রচার করতে বিসিবিকে ১৭ কোটি ৯০ লাখ টাকা দিচ্ছে ব্যান টেক।

বর্তমান মহামারি পরিস্থিতিতে এত চড়া মূল্যে টিভি স্বত্ব বিক্রি করতে পারাটা বিসিবির জন্য একপ্রকার সাফল্যই বলা চলে। তবে প্রায় ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কারণে, ক্যারিবীয়দের বিপক্ষে টাইগারদের এ সিরিজটি পেয়েছে বাড়তি দর্শকপ্রিয়তা। তাই সম্প্রচার স্বত্বও বিক্রি হলো বেশি দামে।

ব্যান টেককে শুধু এই সিরিজের জন্যই দেয়া হয়েছে সম্প্রচার স্বত্ব। এ কথা জানিয়ে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, ‘একটা সিরিজের জন্য এ মূল্য পেয়ে আমরা খুশি। নিলামে আরও দুইটি বিডার ছিল, টি স্পোর্টস এবং গাজী টিভি। পুরো নিলামটি ১০ রাউন্ড পর্যন্ত চলেছে।’

এর আগে সবশেষ দীর্ঘমেয়াদে বিসিবির ব্রডকাস্টিং পার্টনার ছিল গাজী টিভি। তারা ২০১৪ সালের মে থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত ছিল সম্প্রচারের দায়িত্বে। অন্যদিকে দেশের প্রথম খেলাধুলার চ্যানেল হিসেবে যাত্রা শুরু করা টি স্পোর্টস সম্প্রচার করেছে গত মাসে হওয়া বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ।

আপাতত এক সিরিজের জন্য টিভি স্বত্ব বিক্রি করলেও, আবারও দীর্ঘমেয়াদে এটি করার ইচ্ছা রয়েছে বিসিবির। যেখানে অন্তত ৫ বছরের জন্য কোনো প্রতিষ্ঠানকে টিভি স্বত্ব দেবে বিসিবি। পরবর্তী ব্রডকাস্টিং পার্টনারের সঙ্গে বড় মেয়াদে চুক্তি করার আগে আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) অপেক্ষায় রয়েছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

(দ্য রিপোর্ট/আরজেড/০৭ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর