thereport24.com
ঢাকা, শনিবার, ৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭,  ২২ রজব ১৪৪২

 তদন্তের  ক্ষমতা পেল স্টক এক্সচেঞ্জ 

২০২১ জানুয়ারি ১৩ ১২:৩১:৪১
 তদন্তের  ক্ষমতা পেল স্টক এক্সচেঞ্জ 

দ্য রিপোর্ট প্রতিবেদক: এখন থেকে পুঁজিবাজারে অস্বাভাবিক লেনদেন,অনিয়মের কারণ খুঁজে বের করতে নিজেরাই তদন্ত পরিচালনা করতে পারবে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। দুই স্টক এক্সচেঞ্জকে এমন ক্ষমতা প্রদান করে একটি নির্দেশনা জারি করেছে বাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটি এন্ড একচেঞ্জ কমিশন( বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ নির্দেশনায় বলা হয়েছে, এক মাসের মধ্যেকোনো শেয়ারের দাম ৫০ শতাংশ বা তার বেশি বাড়লে সেটি খতিয়ে দেখতে পারবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। এর আগে খতিয়ে দেখার আগে নিয়ন্ত্রক সংস্থার অনুমতি লাগতো।

নির্দেশনায় আরও বলা হয়, এক মাসের মধ্যে কোনো কোম্পানির শেয়ার লেনদেনের পরিমাণ আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে পাঁচ গুণের বেশি বাড়লে, তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি আয় বা ইপিএসে আগের বছরের একই সময়ের চেয়ে ৫০ শতাংশের বেশি ব্যবধান থাকলে, মূল্য সংবেদনশীল তথ্য বা পিএসআই প্রকাশের আগের ১০ কার্যদিবসে কোনো কোম্পানির দাম ও লেনদেন ৩০ শতাংশের কম-বেশি হলে সেগুলো খতিয়ে দেখবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।

নির্দেশনায়, স্টক এক্সচেঞ্জ তদন্ত কার্যক্রম ৪৫ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর