thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭,  ১৮ রজব ১৪৪২

ভারতের টিকা পেতে ‘প্রথম’ অগ্রাধিকার পাবে বাংলাদেশ

২০২১ জানুয়ারি ১৬ ০৭:৪১:৩৭
ভারতের টিকা পেতে ‘প্রথম’ অগ্রাধিকার পাবে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: কোভিড-১৯ টিকা প্রাপ্তির ক্ষেত্রে ভারত প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাংলাদেশকে অগ্রাধিকার দেশ হিসেবে বিবেচনা করে। ভারত শনিবার বিশ্বের বৃহত্তম টিকাদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নিয়েছে।

বৃহস্পতিবার একজন সরকারি কর্মকর্তা বলেন, ভারতের প্রথম প্রতিবেশী নীতি-২০২১ অনুযায়ী প্রতিবেশী দেশগুলো অগ্রাধিকারের ভিত্তিতে ভারতের টিকা পাবে। প্রতিবেশীদের মাঝে বাংলাদেশ অবশ্যই এই লক্ষ্যে প্রথম অগ্রাধিকার পাবে।

বাংলাদেশে ভারতের টিকা রফতানির নির্দিষ্ট তারিখ সম্পর্কে জানতে চাইলে, এ বিষয়ে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তা সরাসরি উত্তর না দিয়ে বলেন, ভারতের কাছে অগ্রাধিকার প্রাপ্ত দেশ হিসাবে বাংলাদেশ খুব শিগগিরই এই টিকা পাবে।

বৃহস্পতিবার ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ের সময় পররাষ্ট্র দফতরের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবকে অনুরূপ প্রশ্ন করা হলে তিনি বলেছেন, যেহেতু ভারতে টিকাদান কর্মসূচি সবেমাত্র শুরু হলো, তাই এখনই অন্যান্য দেশে টিকা সরবরাহের বিষয়ে সুনির্দিষ্ট জবাব দেয়ার সময় হয়নি।

তিনি বলেন, এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ভারত এখনো উৎপাদন সময়সূচী এবং প্রাপ্যতা (টিকা) মূল্যায়ন করছে।

এই প্রসঙ্গে তিনি ভারতের টিকা সহযোগিতার বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক বক্তৃতার কথা উল্লেখ করে বলেন, ভারতের টিকা উৎপাদন ও সরবরাহের সক্ষমতা এই সংকট মোকাবেলায় সকল মানুষের কল্যাণে ব্যবহার করা হবে।

এদিকে, ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা ভারতীয় টিকা রফতানির বিষয়ে মন্তব্য করতে গিয়ে সম্প্রতি সংবাদ মাধ্যমকে বলেছেন, বাংলাদেশকে ভারত অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ টিকা সরবরাহ করবে বলে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তিনি আরও বলেন, ভারতের অগ্রাধিকারপ্রাপ্ত দেশ হিসাবে বাংলাদেশ ‘প্রথম থেকেই’ দেশে উৎপাদিত টিকা পাবে।- বাসস

(দ্য রিপোর্ট/আরজেড/১৬ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর