thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭,  ২৫ রজব ১৪৪২

ব্রিসবেন টেস্টে ঐতিহাসিক জয়ে সিরিজ ভারতের

২০২১ জানুয়ারি ১৯ ১৫:৩৮:৩৩
ব্রিসবেন টেস্টে ঐতিহাসিক জয়ে সিরিজ ভারতের

দ্য রিপোর্ট ডেস্ক: অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টে ঐতিহাসিক জয় পেল ভারত। চার ম্যাচের টেস্টে সিরিজের শেষ ম্যাচের শেষ দিন (মঙ্গলবার) তিন ওভার বাকি থাকতে তিন উইকেটে জয় পেল অজিঙ্কা রাহানের দল। এই জয়ের মাধ্যমে ভারত চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল।

ব্রিসবেনে টেস্টে এর আগে অস্ট্রেলিয়া সর্বশেষ হেরেছিল ১৯৮৮ সালে। সেবার অজিদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। তারপর ৩২ বছরে এই প্রথমবার ব্রিসবেনে টেস্ট হারের স্বাদ পেল অজিরা। সেই ম্যাচের পর ব্রিসবেন টেস্টে টানা ৩১ ম্যাচে হারেনি অস্ট্রেলিয়া। ৩১ ম্যাচের মধ্যে তারা ২৪টিতে জয় পায় ও ৭টিতে ড্র করে। অন্যদিকে, ব্রিসবেনে সাতটি টেস্ট খেলে এই প্রথমবার জয় পেল ভারত। এর আগের ছয়টিতে তারা পাঁচটিতে হারে ও একটিতে ড্র করে।

ব্রিসবেনে সোমবার ম্যাচের চতুর্থ দিন ৩২৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ৪ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে ভারত। মঙ্গলবার ম্যাচের শেষ দিন দুর্দান্ত শুরু করে তারা। দলীয় ১৮ রানে রোহিত শর্মা ফিরে গেলেও দ্বিতীয় উইকেট জুটিতে ১১৪ রানের পার্টনারশিপ করেন চেতেশ্বর পূজারা ও শুবম্যান গিল।

ব্যক্তিগত ৯১ রানে গিল ফিরে গেলে পূজারার সঙ্গে জুটি বাঁধেন রাহানে। ভারতীয় অধিনায়ক রাহানে ব্যক্তিগত ২৪ রানে আউট হন। পরে ক্রিজে নামে রিশাব পান্ত। ব্যক্তিগত ৫৬ রানে পূজারা আউট হয়ে গেলেও পান্ত দারুণ খেলতে থাকেন। শেষমেশ ৮৯ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। অজি পেসার প্যাট কামিন্স ৪টি উইকেট নেন।

গত ১৫ জানুয়ারি শুরু হয় ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে তারা ৩৬৯ রান করে অলআউট হয়। পরে ভারত তাদের প্রথম ইনিংসের ব্যাটিংয়ে নেমে ৩৩৬ রান করে অলআউট হয়। প্রথম ইনিংস শেষে ৩৩ রানের লিডে থাকে অজিরা। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা ২৯৪ রান করে অলআউট হয়।

ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ভারতীয় দলের রিশাব পান্ত। সিরিজ সেরা হয়েছেন অজি পেসার প্যাট কামিন্স।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর