thereport24.com
ঢাকা, সোমবার, ৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭,  ২৪ রজব ১৪৪২

বুধবার নয় ভারতের দেয়া টিকা আসছে বৃহস্পতিবার

২০২১ জানুয়ারি ১৯ ২০:৫৯:১৯
বুধবার নয় ভারতের দেয়া টিকা আসছে বৃহস্পতিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক: আগামিকাল বুধবার নয় ভারতের দেয়া উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে পরশু বৃহস্পতিবার। এসব টিকা হাতে পেলে পহেলা ফেব্রুয়ারির আগেই টিকা কার্যক্রম শুরু হবে। প্রথম দফায় দেয়া হবে স্বাস্থ্য কর্মীদের।

এই সপ্তাহেই দেশে আসার কথা প্রতিবেশী দেশ ভারতের সেরামের ইনস্টিটিউটের করোনার টিকা। কিন্তু তার আগেই দেশে আসছে ২০ লাখ ডোজ। যা ভারত দিচ্ছে উপহার হিসাবে।

সব মিলিয়ে স্বাস্থ্য বিভাগের শেষ মুহুর্তের প্রস্তুতি দৌড়ঝাপ। দফায় দফায় মিটিং। মঙ্গলবার দুপুরে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, সেই প্রস্তুতির কথা। তিনি বলেন, ভারত থেকে বৃহস্পতিবার করোনার টিকা আসতে পারে। ফ্লাইট শিডিউল অনুযায়ী ভারত থেকে বাংলাদেশে টিকা আসবে। তবে ফ্লাইট শিডিউল এখনো জানা যায়নি। আর প্রথম আসা টিকা দেয়া শুরু হবে ঢাকায়। সারাদেশে প্রতিদিন দুই লাখ মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা ও প্রস্ততি রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপহারের টিকা হাতে পেলেই ১লা ফেব্রুয়ারির আগেই টিকা দেয়ার শুরু হবে। প্রথমে ঢাকায় ও পরে টিকা দেয়া হবে উপজেলা ও জেলা পর্যায়ে। দেশের কোনো গুরুত্বপূর্ণ মানুষকে টিকা দেয়ার মাধ্যমে টিকা কার্যক্রম শুরু হবে না। প্রথমে স্বাস্থ্যকর্মী ও অন্য কর্মীদের মধ্যে টিকা দেয়া হবে।

প্রাথমিকভাবে স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়ার পর এক সপ্তাহ পর্যবেক্ষণ করে সারা দেশে একযোগে টিকা দেয়া শুরুর কথা জানান অধিদপ্তরের মহাপরিচালক ডাক্তার আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, সব টিকারই পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তবে এটার কিরকম পার্শ্বপ্রতিক্রিয়া হবে, তা টিকা প্রয়োগের পর দেখা হবে। সেই অবস্থার প্রেক্ষিতে ব্যবস্থা নেয়া হবে।

টিকা সংরক্ষণে এরই মধ্যে সব ধরণের প্রস্তুতি শেষ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, আমাদের তিনটি জায়গা আছে। সিএমএইচডি, পিপিআই সেন্টার এবং তেজগাঁও হেল্প সেন্টার আছে। কত পরিমান টিকে আসবে তার উপর নির্ধারন করেই আমরা এগুলা সংরক্ষণ করবো।

(দ্য রিপোর্ট/আরজেড/১৯ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর