thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭,  ১৫ রজব ১৪৪২

ওজন কমায় দুধ-চা

২০২১ জানুয়ারি ২৬ ১১:০১:৪২
ওজন কমায় দুধ-চা

দ্য রিপোর্ট ডেস্ক: ওজন কমাতে বা সুস্থ থাকতে চা পানের ব্যাপারে অনেকে পরামর্শ দিলেও দুধ-চা পানে অনুৎসাহিত করা হয়। সবসময়ই এড়িয়ে চলার কথা বলা হয় দুধ চা। গ্যাস, অম্বল, পেটের সমস্যার উৎস হিসেবে ধরা হয় দুধ চাকে। তবে সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে ঠিক ভাবে দুধ চা পান করলেও কিন্তু ওজন কমে।

কারণ দুধের মধ্যে এমন কিছু উপাদান থাকে যা ওজন কমাতে সাহায্য করে। তবে কীভাবে বানাবেন এই দুধ চা, যেভাবে বানালে ওজনও কমবে আর গ্যাস অম্বল হবে না। দুধ চা পানের পদ্ধতি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

যেভাবে বানাবেন-

এক কাপ পানি

১ টিস্পুন কোকো পাউডার

১/২ টিস্পুন চা পাতা

১/২ ইঞ্চির আদার টুকরো

১/২ ইঞ্চি দারচিনি টুকরো

১/২ টিস্পুন গুড়

২-৩ চামচ দুধ

সসপ্যানে পানি বসান। ওর মধ্যে থেঁতো করা আদা আর দারচিনি ফেলে দিন। দু'মিনিট ফুটিয়ে চা পাতা ও দুধ দিন। সামান্য ফুটলে গুড় আর কোকো পাউডার দিন। এবার মিনিট তিনেক চাপা রেখে ছেঁকে নিয়ে পান করুন।

অন্য চায়ের তুলনায় এই চা ভালো

বাড়ির তৈরি চায়ে পানির পরিবর্তে দুধের পরিমাণ থাকে বেশি। তাই যখন ওজন কমানো টার্গেট তখন কিছু নিয়ম মানতেই হবে। দুধের পরিমাণ কম দিতে হবে। সেই সঙ্গে চিনিও বাদ দিতে হবে। কারণ চিনিতে ক্যালোরির পরিমাণ অনেক বেশি। চিনির পরিবর্তে গুড় ব্যবহার করুন। সেই সঙ্গে কোকো পাউডার।

এই চায়ের উপকারিতা

দিনের মধ্যে দুবার অন্তত এই চা পান করতে পারেন। তবে খালি পেটে না খাওয়াই ভালো। আদা ও দারচিনির প্রচুর রকম স্বাস্থ্যকর উপকারিতা রয়েছে। এছাড়াও কোকো পাউডারে থাকে ফাইটোনিউট্রিয়েন্টস। সেই সঙ্গে ফ্যাট নেই, তাই মেটাবলিজম বাড়িয়ে তুলতে সাহায্য করে।

কেন দুধ চা

দুধের মধ্যে থাকে ভিটামিন, মিনারেলস। যা শরীরের উপকারী। আর চা বানানোর জন্য খাঁটি দুধ নয়, তৈরি করুন পাতলা দুধে। জল বেশি দিন। এতে দুধ যেমন সহজে হজম হবে তেমনই গ্যাস, অম্বল হবে না। সেই সঙ্গে ওজনও কমবে। সেই সঙ্গে খিদে কমাতেও সাহায্য করে এই চা।

গুড়ের ব্যবহার

ওজন কমাতে চাইলে প্রথমেই চিনি একেবারে বাদ দিন। চিনির ওজন বাড়ানো ছাড়া আর কোনো গুণ নেই। সেই তুলনায় গুড় অনেক ভালো। গুড়ে যেমন খনিজ থাকে তেমনই শরীরে শক্তির যোগানও দেয় এই গুড়। আর পেটের মেদ খুব দ্রুত কমাতে সাহায্য করে গুড়।

(দ্য রিপোর্ট/আরজেড/২৬ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর