thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ট্রাম্পের বিচার চললে আইনসভার কাজে বিলম্ব ঘটবে: বাইডেন

২০২১ জানুয়ারি ২৭ ১১:০৭:৩৩
ট্রাম্পের বিচার চললে আইনসভার কাজে বিলম্ব ঘটবে: বাইডেন

দ্য রিপোর্ট ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচার চললে তা আইনসভার বিভিন্ন কাজ এবং মন্ত্রিসভার নিয়োগে বিলম্ব ঘটাবে বলে উল্লেখ করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২৫ জানুয়ারি) সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন এসব কথা বলেন। প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম গণমাধ্যমকে সাক্ষাৎকার দিলেন তিনি।

বাইডেন বলেন, ‘ট্রাম্প যদি ছয় মাস পর বিদায় নিতেন তাহলে বিচারের ফলটা ভিন্ন হতো। তবে এ বিচার না হলে তা আরো বেশি খারাপ নজির হয়ে থাকবে।’

ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে হলে অন্তত ১৭ জন রিপাবলিকান সিনেটরের সমর্থন লাগবে। বাইডেন মনে করেন না, রিপাবলিকান সিনেটররা এই ভোট দেবেন। ইতোমধ্যেই আলোচনা চলছে, সিনেটে ডেমোক্র্যাটরা মাত্র একটি আসনে সংখ্যাগরিষ্ঠ। প্রতিনিধি পরিষদে ১০ জন রিপাবলিকান ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দিয়েছিলেন। তবে তারা এখন দলের মধ্যে প্রশ্নের মুখে পড়েছেন।

বাইডেন আশা করেন, সিনেট ট্রাম্পের অভিশংসনের বিচারে যথাযথ পদক্ষেপই নেবে। আবার অন্য কাজগুলোও সঠিক সময়ের মধ্যে সম্পাদন করবে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ট্রাম্প অভিশংসিত হয়েছেন। সেই আর্টিকেল সোমবার সিনেটে পাঠানো হয়েছে। বিচারে প্রসিকিউটরের দায়িত্ব পালন করবেন এমন ৯ জন ডেমোক্র্যাট সিনেটে আর্টিকেলটি নিয়ে যান। ক্যাপিটল হিলে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসিত করা হয়। এর আগেও একবার তিনি প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন। সেবার সিনেটে তিনি রক্ষা পান। এবারো একই পরিস্থিতি হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর