thereport24.com
ঢাকা, রবিবার, ৭ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭,  ২৩ রজব ১৪৪২

সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলো যুক্তরাষ্ট্র

২০২১ জানুয়ারি ২৮ ১৪:২৫:০৪
সৌদি-আমিরাতে অস্ত্র বিক্রি স্থগিত করলো যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) অস্ত্র বিক্রিতে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদন পর্যালোচনা করছে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন স্থানীয় সময় বুধবার প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

ব্লিনকেন বলেন, আমাদের কৌশলগত লক্ষ্য ও বিদেশি নীতি উন্নয়নে ওই দুই দেশে ট্রাম্প প্রশাসনের অস্ত্র বিক্রি কতোটা সহায়ক, তা নিশ্চিতে পর্যালোচনা করা হচ্ছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ও আমিরাতে বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র বিক্রি সাময়িকভাবে স্থগিত করেছে বাইডেন প্রশাসন।

নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী, এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ফের মূল্যায়নে কাজ শুরু করেন বাইডেন। ২০ জানুয়ারি হোয়াইট হাউজে কাজ শুরুর প্রথম ধাপেই ট্রাম্পের কিছু গুরুত্বপূর্ণ নীতি পর্যালোচনা বা বাতিলে নির্বাহী আদেশে স্বাক্ষর করেন তিনি।

ইসরায়েলকে নজিরবিহীন সমর্থন ও ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতির পাশাপাশি সৌদি আরব ও আমিরাতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন ট্রাম্প।

২০১৯ সালের মে মাসে ইরানের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন ট্রাম্প। ওই সময় সৌদি আরব, আমিরাত ও জর্ডানের কাছে ট্রাম্পের আট বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র বিক্রির সিদ্ধান্তের বিরোধিতা করে দেশটির কংগ্রেস।

গত বছরের ডিসেম্বরে সৌদি আরবকে ২৯ কোটি ডলার মূল্যের ছোট অস্ত্র বিক্রি অনুমোদন করেছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

(দ্য রিপোর্ট/আরজেড/২৮ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর