thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

তিন জাহাজে ভাসানচরের পথে আরও ১৪৬৬ রোহিঙ্গা

২০২১ জানুয়ারি ৩০ ১১:৫৮:০৪
তিন জাহাজে ভাসানচরের পথে আরও ১৪৬৬ রোহিঙ্গা

চট্টগ্রাম প্রতিনিধি: তৃতীয় দফার দ্বিতীয় দিনে নৌবাহিনীর তিনটি জাহাজে করে নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে রওনা হয়েছেন আরও ১ হাজার ৪৬৬ রোহিঙ্গা।

শনিবার সকাল নয়টার দিকে চট্টগ্রামের পতেঙ্গা বোট ক্লাব এলাকা থেকে নৌবাহিনীর তিনটি জাহাজ তাদের নিয়ে রওনা দেয়। আগের দিন তাদের বাসে করে কক্সবাজার থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়।

চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোজাম্মেল হক এসব তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল তৃতীয় দফার প্রথম দিন চট্টগ্রাম থেকে নৌবাহিনীর চারটি জাহাজে করে ১ হাজার ৭৭৮ জন রোহিঙ্গা ভাসানচরে পৌঁছায়।

কক্সবাজারের শরণার্থী শিবির ও তার বাইরে অবস্থান নিয়ে থাকা প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ে নানা সামাজিক সমস্যা সৃষ্টির প্রেক্ষাপটে দুই বছর আগে তাদের একটি অংশকে হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

সরকারের নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

টেকনাফ ও উখিয়ায় থাকা রোহিঙ্গার মধ্যে গত ৪ ডিসেম্বর ১ হাজার ৬৪২ রোহিঙ্গাকে প্রথম দফায় ভাসানচরে নেওয়া হয়। দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল। তারা সবাই স্বেচ্ছায় ভাষানচরে যান। এবার তৃতীয় দফায় তিন হাজার রোহিঙ্গা ভাষানচরে যাচ্ছেন। তাদের মধ্যে গতকাল এক হাজার ১৭৭৮ জনকে গতকাল ভাসানচরে নেয়া হয়। এই দফায় আরও ১৪৬৬ জনকে আজ ভাসানচরে নেয়া হচ্ছে।

(দ্য রিপোর্ট/আরজেড/৩০ জানুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর