thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ১ আশ্বিন ১৪২৮,  ৮ সফর 1443

নবজাতককে চুমু নয়

২০২১ ফেব্রুয়ারি ২২ ১০:১৬:৪১
নবজাতককে চুমু নয়

দ্য রিপোর্ট ডেস্ক: শিশুকে আদর করতে, তাকে কোলে নিতে আমরা সবাই পছন্দ করি। কিন্তু খেয়াল রাখতে হবে যে জন্মের কয়েক মাস পর পর্যন্ত শিশুর কাছে যাওয়ার আগে কিছু সাবধানতা অবলম্বন করা জরুরি। কেউ যেন শিশুকে চুম্বন না করে।

অন্য কেউ তো বটেই বাবা মাও নবজাতক শিশু সন্তানকে চুমু খাবেন না। বিশেষ করে তাদের মুখে চুমু খাওয়া মানে আপনার মুখের যাবতীয় রোগ জীবাণু শিশুর শরীরে ঢুকে যাওয়া।

আপনি হয়তো বলবেন যে আমার তো কোনো অসুখ নেই, তাহলে আমি চুমু খেলে কেন আমার সন্তানের অসুখ হবে? আমাদের সবার মুখেই নানা ধরনের জীবাণু থাকে। কিন্তু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য সেই সব জীবাণু শরীরের ক্ষতি করতে পারে না। কিন্তু শিশুর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বড়দের তুলনায় কম। তাই যে জীবাণু আপনার কোনো ক্ষতি করতে পারছে না, তা আপনার সন্তানের শরীরের ক্ষতি করতে পারে।

তাই আপনার পরিবারের কোনো সদস্য বা বাইরের কেউ যদি আপনার সন্তানকে চুম্বন করতে চায়, তাহলে তাকে নিষেধ করুন। বিশেষ করে বাইরে থেকে যে এসেছে, তার মুখে আরও বেশি জীবাণু থাকতে পারে।

করোনাকালীন সময়ে বাইরে থেকে কেউ এসে সরাসরি যেন শিশুর কাছে না যায় সেদিকেও খেয়াল রাখুন। বাইরের জামাকাপড় পরিবর্তন করে সাবান দিয়ে হাত মুখ ধুয়ে তারপরই শিশুর কাছে যেতে হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/২২ ফেব্রুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর