thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের বিডিং শুরু আজ

২০২১ ফেব্রুয়ারি ২২ ১২:২১:৫০
বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের বিডিং শুরু আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক:পুঁজিবাজারে আসার প্রক্রিয়ায় থাকা বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের নিলাম আজ সোমবার, ২২ ফেব্রুয়ারি বিকাল ৫টায় শুরু হবে। চলবে বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি বিকাল ৫টা পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের (Eligible Investors) কাছে তাদের জন্য নির্ধারিত কোটার শেয়ার বিক্রি করবে কোম্পানিটি। নিলামের মাধ্যমে কোম্পানিটির কাট-অফ প্রাইস নির্ধারণ করা হবে। কাট-অফ মূল্যের চেয়ে ১০ শতাংশ কম দামে সাধারণ বিনিয়োকারীদের কাছে শেয়ার বিক্রি করবে কোম্পানিটি।

আইপিওর মাধ্যমে বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড বাজার থেকে ২২৫ কোটি টাকা কোটি টাকা সংগ্রহ করবে। উত্তোলিত অর্থ কোম্পানিটি তার সহযোগী প্রতিষ্ঠান কর্ণফুলী পাওয়ার লিমিটেড ও বারাকা শিকলবাহা পাওয়ার লিমিটেডে বিনিয়োগ করবে। এছাড়া আংশিক দীর্ঘমেয়াদি ঋণ পরিশোধ ও আইপিও খাতে ব্যয় করবে।

২০২০ সালের ৩০ জুনের আর্থিক প্রতিবেদন অনুযায়ী বারাকা পতেঙ্গা পাওয়ারের মোট সম্পদের পরিমাণ ২ হাজার ৬৭ কোটি ৮৭ লাখ টাকা।

বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিটির আর্থিক প্রতিবেদনগুলো বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৯-২০ অর্থ বছরে কোম্পানিটি সম্মিলিতভাবে মুনাফা করেছে ৬৭ কোটি ৩৯ লাখ টাকা, যা আগের অর্থবছরের দ্বিগুণের বেশি।

কোম্পানিটির ৩০ জুন ২০২০ সমাপ্ত বছরের আর্থিক হিসাব বিবরণী অনুযায়ী,কোম্পানিটির নেট অ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) ছিল ২৩ টাকা। সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৩৭ পয়সা।গত ৫ বছরে কর-পরবর্তী মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় হয়েছে ৩ টাকা ৩০ টাকা।

গত ৩১ ডিসেম্বর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৫তম কমিশন সভায় বারাকা পতেঙ্গা পাওয়ারকে বিডিংয়ের অনুমোদন দেয়া হয়।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

দ্য রিপোর্ট/এএস/২২ ফেব্রুয়ারি,২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর