thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫ ফাল্গুন ১৪২৭,  ১৬ রজব ১৪৪২

বাংলাদেশীদের সবাই এখন সম্মানের চোখে দেখে –বিএসইসি চেয়ারম্যান  

২০২১ ফেব্রুয়ারি ২২ ১৮:২১:৩০
বাংলাদেশীদের সবাই এখন সম্মানের চোখে দেখে –বিএসইসি চেয়ারম্যান
 

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশের অবস্থা আগের মতো নেই উল্লেখ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন , বাংলাদেশীদের এখন সবাই সম্মানের চোখে দেখে। তিনি বলেন,বাংলাদেশের অর্থনীতি দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।বাংলাদেশের প্রতি বিদেশীদের একটা নেগেটিভ ভাবমূর্তি ছিল উল্লেখ করে বিএসইসির চেয়ারম্যান বলেন, আগে তারা আমাদের নিয়ে নেগেটিভ কিছু ভাবতো। কিন্তু আমরা চেষ্টা করছি দেশের ঠিক পজিশনটা সবার কাছে তুলে ধরতে।

সোমবার (২২ ফেব্রুয়ারি) বিএসইসির সম্মেলন কক্ষে দুবাইয়ে রোড শো পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা দুবাইয়ে রোড শো’তে আমাদের অর্থনৈতিক অবস্থা তুলে ধরেছি। তারা আমাদের উপস্থাপনায় সন্তুষ্ট। তারা কিছু কিছু মিউচ্যুয়াল ফান্ডে ইনভেস্ট করতে চায়। বাংলাদেশের এই সফতা দেখে বিদেশিরা এই দেশের বড় বড় প্রকল্পগুলোতে বিনিয়োগে আগ্রহী আমাদের প্রত্যেক দিন মেইল আসে। এখানে কি কি কারেকশন দরকার সেটার বিষয়ে ওরা সাজেশন দেয়।

তিনি বলেন, আমাদের সামনের প্রজেক্টগুলো সাইজ ৫০০ কোটি, হাজার কোটি, দুই হাজার কোটি, চার হাজার কোটির । শুধু ইক্যুইটি মার্কেট দিয়ে এটার কোনো সলিউশন দেয়া সম্ভব না বলেই আমরা বন্ডের কাজ করছি। বাংলাদেশের যে ভবিষ্যত আমরা দেখতে পাচ্ছি এবং বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটে রোল প্লে করা উচিৎ বলে আমরা মনে করি । প্রচুর ব্যাংকিং সেক্টর থেকে লোন নিয়ে মানুষ বড় বড় প্রজেক্ট লংটার্মে করছে। সেখানে সামনের দিনগুলোতে আমাদের বিরাট ভূমিকা রাখতে হবে।

তিনি বলেন, সেজন্যই আমরা দুবাইতে গিয়েছিলাম। সেখানে গিয়ে বাংলাদেশর সঠিক ডেটা তুলে ধরলাম। তারা আমাদের ডেটা দেখে অবাক হয়েছে। তারা জনতে চেয়েছে আমার ঠিক বলেছি কিনা, আমরা বলেছি এগুলো সব সঠিক। কোথাও তোমাদের সন্দেহ থাকলে গুগল সার্চ করে দেখতে পারো। তখন তারা বিশ্বাস করা শুরু করল। এমনকি সাম্প্রতিক সময়ে দুইবাইতে অবস্থানরত দুই তিন জন বাংলাদেশী ব্যবসায়ী বলল আমরা এখানে খুব সম্মান পাচ্ছি। যখন কোনো কাজে ব্যাংকে যাই তারা আমাদের সম্মানের চোখে দেখে। আগের মতো তুচ্ছতাচ্ছিল্য করে না।

তিনি বলেন, আমরা যদি দুবাই, লন্ডন, নিউ ইয়ার্ক, হংকং বা সিঙ্গাপুরের মতো যায়গায় তুলে ধরতে পারে তাহলে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা পাবে। আমাদেরকে মানুষ সম্মানের চোখে দেখবে।

আগামী বাজেটে (২০২১-২২) শেয়ারবাজারের জন্য ৮টি প্রস্তাবনা রাখা হবে বলে জানান তিনি। এরমধ্যে , কোম্পানি তালিকাভুক্তি, কর্পোরেট করে ছাড়, মার্জিন ঋণের সুদহার ১২% থেকে আরো কমিয়ে আনা, মার্চেন্ট ব্যাংকগুলোর কর কমানো, দ্বৈত কর প্রত্যাহারের বিষয়, আইসিবিকে পূনর্গঠনের জন্য ফান্ডসহ মোট ৮টি প্রস্তাবনা থাকবে।

সংবাদ সম্মেলনে,দেশের পুঁজিবাজারে বিনিয়োগের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহী করে তুলতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)এবছরে জুনের দিকে সৌদি-আরবের জেদ্দা, রিয়াদ, দাম্মাম’সহ সুইজারল্যান্ড, ইতালি, ফ্রান্সসহ ইউরোপের বেশকিছু দেশে এমন রোড শো এর আয়োজন করা হবে বলে জানান বিএসইসি এর নির্বাহী পরিচালক মাহাবুবুল আলম।

দ্য রিপোর্ট/এএস/২২ ফেব্রুয়ারি,২০২১

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর