thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮,  ১০ রমজান ১৪৪২

কাশ্মির নিয়ে যুদ্ধবিরতির নয়া প্রতিশ্রুতি

২০২১ ফেব্রুয়ারি ২৫ ১৮:১২:৫৬
কাশ্মির নিয়ে যুদ্ধবিরতির নয়া প্রতিশ্রুতি

দ্য রিপোর্ট ডেস্ক: বিরোধপূর্ণ কাশ্মির ভূখণ্ডের সীমানায় কঠোর যুদ্ধবিরতি মেনে চলতে সম্মত হয়েছে পাকিস্তান ও ভারতের সামরিক বাহিনী। বৃহস্পতিবার দুই দেশের সামরিক বাহিনীর কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর এই সিদ্ধান্ত হয় বলে খবরে জানিয়েছে আলজাজিরা। পাকিস্তান সামরিক বাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে আলজাজিরা জানায়, বৃহস্পতিবার সকালে নিজ নিজ কার্যালয়ে দুই দেশের সামরিক বাহিনীর ডাইরেক্টর- জেনারেল’স অব মিলিটারি অপারেশনস (ডিজিএমও) টেলিফোনে পরস্পরের সাথে কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, ‘নিয়ন্ত্রণ রেখা ও অন্যান্য সেক্টরে উভয়পক্ষ সব চুক্তি, সমঝোতা ও যুদ্ধবিরতির কঠোর নজরদারিতে একমত হয়েছে, যা মধ্যরাত থেকে (শুক্রবার) কার্যকর হবে।’

ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত কাশ্মির ভূখণ্ডের সীমানায় ২০০৩ সাল থেকে উভয়পক্ষের সম্মতিতে যুদ্ধবিরতি চালু হয়। তবে বিভিন্ন সময়ই তা ভঙ্গ করা হয়েছে, যাতে দুই পক্ষের সামরিক ও বেসামরিক প্রাণহানীর ঘটনা ঘটেছে।

পাকিস্তান জানিয়েছে, চলতি বছরে এই পর্যন্ত ভারত অন্তত ১৭৫ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে যাতে আট বেসামরিক লোক আহত হয়েছে।

অন্যদিকে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণায়ের মতে, ২০২০ সালে পাকিস্তান অন্তত পাঁচ হাজার এক শ’ ৩৩ বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে যাতে ২২ বেসামরিক লোক ও ২৪ সৈন্য নিহত এবং আরো ১৯৭ জন আহত হয়েছেন।

ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মির নিয়ে দ্বন্দ্ব চলে আসছে। উভয়দেশই পুরো ভূখণ্ডটি নিজেদের দাবি করছে। ভূখণ্ডটির অধিকার নিয়ে দুই বার যুদ্ধে জড়িয়েছে উভয়দেশ।

(দ্য রিপোর্ট/আরজেড/২৫ ফেব্রুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর