thereport24.com
ঢাকা, বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮,  ৯ রমজান ১৪৪২

খাশোগি হত্যা : ৭৬ সৌদি নাগরিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

২০২১ ফেব্রুয়ারি ২৭ ১৪:৫৯:৪৩
খাশোগি হত্যা : ৭৬ সৌদি নাগরিকের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি আরবের ৭৬ নাগরিককে নিষিদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ঘোষিত এক নতুন নিষেধাজ্ঞা নীতির আওতায় পড়েছেন তারা। বিদেশি সরকারের হয়ে ভিন্নমতালম্বী, অ্যাকটিভিস্ট ও সাংবাদিকদের ওপর হুমকি কিংবা আক্রমণ চালানোর দায়ে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ‘খাশোগি নিষেধাজ্ঞা’ নামে নতুন এই নীতি ঘোষণা করা হয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে ২০১৮ সালে হত্যা করার অনুমোদন দেন সৌদি য্বুরাজ মোহাম্মদ বিন সালমান।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের প্রকাশ করা এই প্রতিবেদনে বলা হয়েছে, খাশোগিকে আটক কিংবা হত্যার একটি পরিকল্পনা অনুমোদন করেন তিনি। ইস্তানবুলের সৌদি দূতাবাসে যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাংবাদিককে খুনের সঙ্গে সম্পৃক্ততার কথা জোরালোভাবে অস্বীকার করে আসছেন যুবরাজ।

ওই গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পর পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ‘খাশোগি নিষেধাজ্ঞা’ জারির ঘোষণা দেন। ভিসা নিষেধাজ্ঞার আওতায় তারাই পড়বেন যারা বিভিন্ন দেশের সরকারের হয়ে ভিন্নমতালম্বী দমনে মারাত্মক এবং বিচারবর্হিভূত কর্মকাণ্ডে জড়িত থাকবেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭ ফেব্রুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর