thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র উপায়: পররাষ্ট্রমন্ত্রী

২০২১ ফেব্রুয়ারি ২৭ ১৫:৫৬:১৪
প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র উপায়: পররাষ্ট্রমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক: দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক নেতৃত্বের মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধানে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব গ্রহণের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। যুক্তরাষ্ট্র সফররত মন্ত্রী দেশটির থিংক ট্যাংক প্রতিষ্ঠান নিউলাইন্স ইনস্টিটিউট অন স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসি আয়োজিত মতবিনিময় অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন।

ইনস্টিটিউটের পরিচালক ড. আজিম ইব্রাহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতিসংঘ, ওআইসি ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা যোগ দেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রত্যাবাসনই রোহিঙ্গা সমস্যা সমাধানের একমাত্র উপায়। কোভিড পরিস্থিতিতে রোহিঙ্গাদের স্বাস্থ্য নিয়ে সরকারের নেওয়া ব্যবস্থাগুলো তুলে ধরে তিনি বলেন, একজন রোহিঙ্গাও করোনায় আক্রান্ত হয়ে মারা যাননি। এ সময় কুতুপালং ক্যাম্প থেকে রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসনের প্রেক্ষাপট তুলে ধরেন মন্ত্রী।

তিনি মিয়ানমারের ওপর আরও বেশি রাজনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানান। এ সময় রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারে বিশেষ দূত নিয়োগ দিতে যুক্তরাষ্ট্রকে প্রস্তাব দেন ড. মোমেন।

এর পর কাউন্সিল অন ফরেন রিলেশন্সে এক ভার্চুয়াল বৈঠকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতির বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী। কোভিড পরিস্থিতি বাংলাদেশ কীভাবে সামাল দিচ্ছে সে বিষয়ে আলোকপাত করেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্থনি ব্লিনকেনের সঙ্গে সম্প্রতি টেলিফোন আলাপের প্রসঙ্গ টেনে তিনি দুই দেশের বর্তমান ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং আশা করেন, এটি স্ট্র্যাটেজিক স্থরে উন্নিত করা সম্ভব হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৭ ফেব্রুয়ারি, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর