thereport24.com
ঢাকা, শনিবার, ১০ এপ্রিল ২০২১, ২৭ চৈত্র ১৪২৭,  ২৭ শাবান ১৪৪২

শাস্তি পাচ্ছে না যুবরাজ, বিশেষ বাহিনী বিলুপ্তির আহ্বান

২০২১ মার্চ ০২ ১৪:২২:৫০
শাস্তি পাচ্ছে না যুবরাজ, বিশেষ বাহিনী বিলুপ্তির আহ্বান

দ্য রিপোর্ট ডেস্ক: সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যায় জড়িত থাকার পরও কোন ধরণের নিষেধাজ্ঞায় পড়তে হচ্ছে না সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানকে। তবে যুবরাজের বিশেষ বাহিনী বিলুপ্তির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য জানিয়েছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস। আলজাজিরা।

ওয়াশিংটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নিষেধাজ্ঞা না দেয়ার পক্ষে যুক্তি তুলে ধরে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে নেড বলেন, ‘আমরা সৌদি-আমেরিকার সম্পর্ককে সঠিক পথে নিয়ে আসার জন্য কাজ করছি।’ বাইডেন প্রশাসন সৌদির সাথে সম্পর্ক বিচ্ছিন্ন না করে সংস্কারের চেষ্টা করছে বলে জানান তিনি। নিজেদের ব্যবসায়িক ও কৌশলগত নিরাপত্তা সম্পর্ক ক্ষতিগ্রস্ত না করতেই সৌদির ওপর কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না এল মনে করছেন বিশ্লেষকরা।

অন্যদিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনুগত সৌদি রয়্যাল গার্ডের বিশেষ এক বাহিনীকে বিলুপ্ত করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। নেড প্রাইস বলেন, ‘সৌদি রয়্যাল গার্ডের ইউনিট র‌্যাপিড ইন্টারভেনশন ফোর্সের বিষয়ে আমরা অবগত আছি, যারা ভিন্নমতাবলম্বীদের দমনের সাথে যুক্ত, যার ফলে জামাল খাশোগির নিষ্ঠুর হত্যাকাণ্ড ঘটেছে।’ আনাদোলু এজেন্সি।

তবে ‘ওয়াশিংটন পোস্টে’র সাবেক কলামিস্ট খাসোগি হত্যার পরেও বিন সালমানের ওপর নিষেধাজ্ঞা না দেয়ার সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে মার্কিন এ গণমাধ্যমটি। সৌদির বিরুদ্ধে এ হত্যাকাণ্ড নিয়ে ব্যবস্থা নেয়ার যে কথা বাইডেন দিয়েছিলেন তা মানা হয়নি বলেও মনে করছে পত্রিকাটি। ‘ওয়াশিংটন পোস্ট’ এক সম্পাদকীয়তে বলে, সৌদির যুবরাজের ব্যাপারে প্রেসিডেন্ট বাইডেনের কঠোর হওয়া উচিত।

এর আগে খাসোগি হত্যার সাথে জড়িত ৭৬ সৌদি নাগরিকের ওপর ভ্রমণ ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে বাইডেন প্রশাসন। খাসোগি হত্যায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করা হলেও তাকে কোনো শাস্তি না দেওয়ায় বাইডেন প্রশাসন সমালোচিত হচ্ছে।

উল্লেখ্য, সৌদির যুবরাজ বিন সালমান ও সৌদির রাজপরিবারের কড়া সমালোচক ছিলেন খাসোগি। তিনি তার বিয়ের জন্য কাগজপত্র আনতে ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান। সেখানে তাঁকে নির্মমভাবে হত্যা করা হয়।

(দ্য রিপোর্ট/আরজেড/০২ মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর