thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ মার্চ পালনের নির্দেশ

২০২১ মার্চ ০২ ২১:১৯:৩১
শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ মার্চ পালনের নির্দেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে ‘ঐতিহাসিক ৭ই মার্চ দিবস’ পালনের নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের কেন্দ্রীয় কর্মসূচিতে দেশের বিশ্ববিদ্যালয়সহ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি পালনের নির্দেশ দেওয়া হয়।

কেন্দ্রীয় কর্মসূচির আলোকে প্রাথমিক শিক্ষা অধিদফতর মঙ্গলবার (২ মার্চ) বিভাগীয় উপপরিচালক, সকল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা/থানা শিক্ষা অফিসারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয় প্রাথমিক শিক্ষা অধিদফতর। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য এই নির্দেশনা দেওয়া হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট দফতরগুলোকেও দিবসটি পালনের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ঐতিহাসিক ৭ মার্চে পতাকা উত্তোলনের বাধ্যতামূলক করা হয়েছে। এই বিষয়ে জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ সংশোধন করে গত ১৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গেজেট জারি হয়েছে। এতে ইংরেজিতে ‘ঐতিহাসিক ৭ মার্চ ডে’ হিসেবে যুক্ত করা হয়।

কেন্দ্রীয় কর্মসূচির আলোকে প্রাথমিক বিদ্যালয়ে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। এছাড়া ৭ মার্চ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা করতে হবে। স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের আমন্ত্রণ জানাতে হবে। শিক্ষার্থীদের জন্য ৭ মার্চের ভাষণ মাইকে প্রচার করতে হবে। এছাড়া বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা, ছড়াপাঠ, কবিতা আবৃতি, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে হবে। অনুষ্ঠানে স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের আমন্ত্রণ জানাতে হবে। কর্মসূচি অনুযায়ী প্রাথমিক শিক্ষা অধিদফতর, সংশ্লিষ্ট দফতর ও অফিস নির্ধারিত কর্মসূচি পালন করবে।

(দ্য রিপোর্ট/আরজেড/০২ মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর