thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

বাংলা একাডেমি সাহিত্য ‍পুরস্কার নিলেন ১০ সাহিত্যিক

২০২১ মার্চ ১৮ ১৬:২৬:৫১
বাংলা একাডেমি সাহিত্য ‍পুরস্কার নিলেন ১০ সাহিত্যিক

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলা একাডেমি সাহিত্য ‍পুরস্কার ২০২১ গ্রহণ করেছেন ১০ জন সাহিত্যিক। বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকেলে বাংলা একাডেমিতে ১০টি ক্যাটাগরিতে তাদেরকে এ পুরস্কার প্রদান করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হন। এসময় প্রধানমন্ত্রীর পক্ষে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বিজয়ী সাহিত্যিকদের হাতে পুরস্কার তুলেন দেন।

এবারে কবিতায় কবি মুহাম্মদ সামাদ, কথাসাহিত্যে ইমতিয়াজ শামীম, প্রবন্ধ সাহিত্যে বেগম আখতার কামাল, অনুবাদে সুরেশ রঞ্জন বসাক, নাটকে রবিউল আলম, শিশুসাহিত্যে আনজীর লিটন, মুক্তিযুদ্ধে সাহিদা বেগম, বিজ্ঞান ও কল্পবিজ্ঞানে অপরেশ বন্দোপাধ্যায়, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনী বিভাগে ফেরদৌসী মজুমদার এবং ফোকলোর বিভাগে হাবিবুল্লাহ পাঠান পুরস্কার গ্রহণ করেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারে থাকি, আর বিরোধী দল থাকি; একদিনের জন্য হলেও বইমেলায় যাই। এখন করোনার কারণে যেতে পারছি না। আমি বইমেলায় গেলে সেখানে আরো এক হাজার মানুষ সম্পৃক্ত হয়। তাদের সবার সংক্রমণের কথা চিন্তা করে আমি যাচ্ছি না। তবে আমার মনটা বইমেলায় পড়ে আছে।

বাংলা একাডেমির সভাপতি সাহিত্যিক ও গবেষক অধ্যাপক শামসুজ্জামান খানের সভাপতিত্বে এতে বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব বদরুল আরেফিন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী প্রমুখ।

(দ্য রিপোর্ট/আরজেড/১৮মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর