thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

প্রিন্স ফিলিপের শেষকৃত্য ১৭ এপ্রিল, থাকছেন না মেগান

২০২১ এপ্রিল ১১ ১০:৫২:২৮
প্রিন্স ফিলিপের শেষকৃত্য ১৭ এপ্রিল, থাকছেন না মেগান

দ্য রিপোর্ট ডেস্ক: প্রয়াত হয়েছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। আগামী ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে তার শেষকৃত্য। সেদিন উপস্থিত থাকবেন না রাজপরিবারের বধূ মেগান মার্কেল। তবে প্রিন্স হ্যারি শেষকৃত্যের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। বাকিংহাম প্যালেসের তরফে এই খবর জানানো হয়েছে।

করোনার কারণে প্রিন্স ফিলিপের শেষকৃত্যে একাধিক বিধি নিষেধ আরোপ করা হয়েছে। সেই মতো হয়েছে প্রস্তুতিও। বাকিংহাম প্যালেসের তরফে জানানো হয়েছে, প্রিন্স ফিলিপের শেষকৃত্যে কোনো কমতি রাখা হবে না। প্রিন্স ফিলিপ ছিলেন ডিউক অফ এডিনবার্গ। ৬৯ বছর তিনি ও তার স্ত্রী এলিজাবেথ একসঙ্গে থেকেছেন। এরপর শুক্রবার ৯৯ বছর বয়সে প্রয়াত হন তিনি। তার শেষকৃত্য রাজকীয় মর্যাদায় পালিত হবে। তবে জনগণের কোনো মিছিল থাকবে না। উইন্ডসোর কাসেলে নির্দিষ্ট মানুষদের সামনে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

প্যালেসের মুখপাত্র জানিয়েছেন, ডিউকের জীবন ও রানির সঙ্গে তার ৭০ বছরের দাম্পত্যের প্রতিফলন ঘটবে অনুষ্ঠানে। পাশাপাশি ব্রিটেন ও কমনওয়েলথের জন্য তার অবদানের কথাও উঠে আসবে। কাসেলের জর্জ চাপেলে এক মিনিট নীরবতা পালনের পর হবে অনুষ্ঠান। সেখানে কারা কারা উপস্থিত থাকবেন তা এখনও জানানো হয়নি।

প্রিন্স হ্য়ারি থাকলেও উপস্থিত থাকছেন না মেগান মার্কেল। কারণ তিনি গর্ভবতী। চিকিৎসকরা তাকে এই অনুষ্ঠানে যাওয়ার অনুমতি দেননি।

প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে রাজকুমারী এলিজাবেথকে বিয়ে করেছিলেন। ১৯৫২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন। তখন থেকে এ পর্যন্ত নৌবাহিনীর সাবেক কর্মকর্তা প্রিন্স ফিলিপ ২২ হাজার ২১৯টি একক সরকারি কর্মসূচিতে অংশ নেন।

(দ্য রিপোর্ট/আরজেড/১১ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর