thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮,  ১৩ সফর 1443

কবি শঙ্খ ঘোষ মারা গেছেন 

২০২১ এপ্রিল ২১ ১৫:১৩:৩০
কবি শঙ্খ ঘোষ মারা গেছেন 

দ্য রিপোর্ট প্রতিবেদক:করোনায় আক্রান্ত হয়েপ্রখ্যাত কবি শঙ্খ ঘোষ মারা গেছেন। জীবনানন্দ যুগ পরবর্তী বাংলার অন্যতম প্রধান এ কবি আজ বুধবার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে না ফেরার দেশে পাড়ি দেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯০ বছর।

করোনার আক্রান্ত হওয়ার পর কলকাতার বাড়িতে থেকে তার চিকিৎসা চলছিল। মঙ্গলবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। বুধবার সকালে তাকে ভেন্টিলেশনে নেওয়া হয়। বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়।

বাংলা কবিতার জগতে শঙ্খ ঘোষের অবদান কিংবদন্তিপ্রতিম। ‘দিনগুলি রাতগুলি’, ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘গান্ধর্ব কবিতাগুচ্ছ’ তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

দীর্ঘ সাহিত্যজীবনে একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন শঙ্খ ঘোষ। ১৯৭৭ সালে ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য তিনি দেশটির দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার সাহিত্য একাডেমি পুরস্কার পান। ১৯৯৯ সালে কন্নড় ভাষা থেকে বাংলায় ‘রক্তকল্যাণ’ নাটকটি অনুবাদ করেও সাহিত্য একাডেমি পুরস্কার পান তিনি। এ ছাড়াও রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান ও জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। ২০১১ সালে তাকে পদ্মভূষণ সম্মানে ভূষিত করে ভারত।

দ্য রিপোর্ট/এএস/২১ এপ্রিল,২০২১

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর