thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

শান্ত থামলেন ১৬৩ রানে, রেকর্ড পার্টনারশিপ

২০২১ এপ্রিল ২২ ১৫:০৮:১২
শান্ত থামলেন ১৬৩ রানে, রেকর্ড পার্টনারশিপ

দ্য রিপোর্ট ডেস্ক: প্রথম দিন ৫ ঘন্টা ৫০ মিনিট করেছেন ব্যাটিং। দিয়েছেন ধৈর্য্যের পরিচয়। ৭ম টেস্টে এসে উদযাপন করেছেন নাজমুল হোসেন শান্ত প্রথম সেঞ্চুরি। দারুণ একটি দিনে ১২৬ রানে ব্যাটিংয়ে থেকে ইনিংসটাকে বড় করবেন বলে জানিয়েছিলেন সংবাদ সম্মেলনে।

তৃতীয় উইকেট জুটির ১০৮ রানের পার্টনারশিপকে রেকর্ড করার দিকেও ছিল ২২ বছর বয়সী শান্ত'র চোখ। তৃতীয় উইকেট জুটিতে আগের সর্বোচ্চ ২৩৬ টপকে বাংলাদেশের রেকর্ড ২৪২ রানে দিয়েছেন নেতৃত্ব।রানের দিক দিয়ে যে পার্টনারশিপটি বাংলাদেশের ৫ম সর্বোচ্চ।

দ্বিতীয় দিনের প্রথম সেশনে যেভাবে ব্যাটিং করেছেন তাতে শান্ত'র ব্যাটে ডাবল সেঞ্চুরির প্রত্যাশাই করেছে বাংলাদেশ সমর্থকরা। তবে দ্বিতীয় দিন লাঞ্চের পর মনোসংযোগে ব্যাঘাত ঘটেছে। পেস বোলার লাহিরু কুমারাকে দ্বিধান্বিত শট নিতে যেয়ে রিটার্ন ক্যাচে থেমেছেন ১৬৩ রানে। ৩৭৮ বলের সংযমী ইনিংসে মেরেছেন তিনি ১৭টি চার,১টি ছক্কা।

শান্ত'র ১৬৩ রানে থেমে যাওয়ার দিনে বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরি উদযাপন করেছেন মুমিনুল।২০১৩সালে টেস্ট অভিষেক তার শ্রীলংকা সফরে। আশরাফুলের পর সেই শ্রীলংকাই তার ফেভারিট প্রতিপক্ষ। শ্রীলংকার বিপক্ষে ২০১৪ সালে চট্টগ্রামে চতুর্থ ইনিংসে তার হার না মানা সেঞ্চুরিতে (১০০*) চট্টগ্রামে ম্যাচ বাঁচিয়েছে বাংলাদেশ। ২০১৮ সালে মুমিনুলের উভয় ইনিংসে সেঞ্চুরিতে (১৭৬ ও ১০৫) ও ম্যাচ বাঁচিয়েছেন ম্যাচ।শ্রীলংকার বিপক্ষে ৮ম টেস্টে ৪র্থ সেঞ্চুরির দেখা পেলেন বৃহস্পতিবার। ৬৪ রান নিয়ে ব্যাটিংয়ে নেমে এদিন কাঙ্খিত লক্ষ্যে গেছেন পৌছে।

বাংলাদেশের মাটিতে রেকর্ডটা তার দারুণ। ২৫ টেস্টে ৫৬.৩৯ গড়ে ২৩১২ রান। টেস্ট ক্যারিয়ারে ১০টি সেঞ্চুরির সব ক'টিই করেছেন মুমিনুল দেশের মাটিতে।

অথচ, পাল্লেকেলে টেস্ট শুরুর আগে দেশের বাইরে চিত্রটা ছিল উল্টো ! ১৭ টেস্টে ২২.৩০ গড়ে ৭৩৬ রান। যেখানে সেঞ্চুরিহীন মুমিনুলের সম্বল ৬টি ফিফটি ! দেশের বাইরে সেঞ্চুরিহীন থাকার অপবাদটা অবশেষে ঘুঁচিয়েছেন।আভাসটা দিয়েছিলেন পাল্লেকেলের সবুজ পিচে প্রথম দিনেই।

চান্সলেস ৬৪ রানের অবিচ্ছিন্ন থাকা দিনটি শেষে সেঞ্চুরি পেতেই হবে বলে করেছিলেন সংকল্প। সেই প্রতিজ্ঞা থেকেই উদযাপন করেছেন সেঞ্চুরি। অফ স্পিনার ধনঞ্জয়কে লেট কাটে বাউন্ডারিতে ২২৪ বলে পূর্ন করেছেন ১১তম টেস্ট সেঞ্চুরি। প্রিয় প্রতিপক্ষ শ্রীলংকার বিপক্ষে এটা তার ৪র্থ সেঞ্চুরি।

মুমিনুলের সেঞ্চুরির দিনে সতর্ক ব্যাটিং করেছে বাংলাদেশ দল।উইকেটহীন দ্বিতীয় দিনের প্রথম সেশনে যোগ করেছে বাংলাদেশ ৭৬ রান। এ রিপোর্ট লেখা পর্যন্ত (দুপুর ২টা) বাংলাদেশের স্কোর ৪০৬/৩, মুুমিনুল ১১৮ এবং মুশফিক ৯ রানে ব্যাটিংয়ে আছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/২২ এপ্রিল, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর